পোস্ট দিয়ে টাকা আয়ের সুযোগ আসছে ফেসবুকে?

 
বর্তমান পৃথিবীর অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রায় প্রতিদিনই সাইটটিতে নানা কিছু শেয়ার করে থাকেন ব্যবহারকারীরা। এক্ষেত্রে যারা আলোচনার জন্ম দিতে পারেন তারা বনে যান ‘ফেসবুক সেলিব্রেটি’। বন্ধু সংখ্যা বাড়ার সাথে সাথে তাদের অ্যাকাউন্ট ‘ভেরিফায়েড’ হওয়ার মর্যাদা পায়।
 
এসব ‘ভেরিফায়েড’ ব্যবহারকারীরা বেশ পরিশ্রম করে বিভিন্ন ধরনের কনটেন্ট পোস্ট করেন। এতে পাওয়া যায় লাইক ও কমেন্ট। কিন্তু যদি লাইক-কমেন্ট ছাড়া টাকাও পাওয়া যায়, কেমন হয় ব্যাপারটা? অবিশ্বাস্য মনে হচ্ছে তো?
 
অতো অবিশ্বাসের কিছু নেই। আগামীতে ফেসবুকে দেওয়া পোস্ট থেকে অর্থ উপার্জনের সুবিধা যোগ করার চিন্তা-ভাবনা করছে সংশ্লিষ্টরা।
 
সম্প্রতি নিজেদের ব্যবহারকারীদের নিয়ে একটি সমীক্ষা করেছে ফেসবুক। সেই সমীক্ষায় ফেসবুক ব্যবহার করে কীভাবে ব্যবহারকারীরা আয় করতে পারেন তা নিয়ে একাধিক পরামর্শ উঠে এসেছে। তার মধ্যে অন্যতম হল, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটিতে ‘ভার্চুয়াল টিপ জার’ নামের একটি অপশন যোগ করা, যা দিয়ে ভেরিফায়েড ‘ফেসবুক সেলিব্রেটি’কে অনুদান দেবেন তার ভক্তরা।
 
এ ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষের বক্তব্য, ফেসবুক পোস্ট থেকে অর্থ আয় করার সুযোগ সৃষ্টির বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে, কিন্তু ফেসবুকের সহযোগীদের জন্য দীর্ঘমেয়াদি ও টেকসই অর্থ আয়ের মডেল দাঁড় করানোর বিষয়ে অঙ্গীকারবদ্ধ। বর্তমানে তাদের কাছ থেকে প্রতিক্রিয়া জানার চেষ্টা করছি। সূত্র- দ্যা নেক্সট ওয়েব।