ফেসবুক আর সেলফিতে টিনএজার মেয়েরা কতটা সময় দেয়


সোশ্যাল নেটওয়ার্কে সময় কাটান না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কটা লাইক কটা কমেন্ট এলো তা দেখতে সারাদিনে একবার হলেও নিজের ফেসবুক কিংবা টুইটার অ্যাকাউন্টে ঢুঁ মারবেনই। আমরা এখন সোশ্যাল নেটওয়ার্কে আসক্ত হয়ে পড়েছি। কিন্তু এটা কি জানেন একটি টিন এজ মেয়ে সারাদিনে কতক্ষণ সোশ্যাল মিডিয়ায় সময় কাটায়!
আমরা এখন অনেক বেশি যান্ত্রিক হয়ে পড়েছি। সারাদিন কম্পিউটার, মোবাইলের সঙ্গে থাকতে থাকতে আমরাও যেন ক্রমশ যন্ত্রে পরিণত হচ্ছি। সঙ্গে এখন যোগ হয়েছে সোশ্যাল নেটওয়ার্কগুলি। তাই ক্রমশ হারিয়ে যাচ্ছে আমাদের আবেগ অনুভূতিগুলিও।
কিন্তু এটা কি জানেন আপনার আমার থেকে সোশ্যাল নেটওয়ার্কে অনেক বেশি আসক্ত টিন এজ মেয়েরা? তাঁরা ল্যাপটপ এবং স্মার্ট ফোনে সারাদিনে কতক্ষণ ফেসবুক টুইটারে সময় দেয় তা কি জানেন? সময়ের পরিমাপটা জানলে চমকে যাবেন।
সমীক্ষায় দেখা গিয়েছে, ১৩ থেকে ১৭ বছরের একটি মেয়ে গড়ে সারাদিনে প্রায় ৯ ঘণ্টারও বেশি সময় ফেসবুক টুইটারে কাটায়। অর্থাত্, ২৪ ঘণ্টার মধ্যে ৯ ঘণ্টা সে সোশ্যাল মিডিয়ায় ব্যয় করে। শুধু তাই নয়, এখন 'সেলফি'-র খুব চল উঠেছে। সেই একটা পারফেক্ট 'সেলফি' বন্ধুদের সঙ্গে শেয়ার করতে প্রতি ছবিতে ১৫ মিনিট করে ব্যয় করে। গড়ে ৭২ মিনিট ব্যয় করে গেম খেলায়। তাহলেই বুঝতে পারছেন তো নতুন প্রজন্ম ঠিক কোন পথে চলেছে?