বৃষ্টিতে আড্ডায়...


বৃষ্টিতে যে সময়টুকু সবাই মিলে বাড়িতে উপভোগ করার সময় পান, পুরো সময়টা এনজয় করুন। দাবা, লুডু অথবা কেরাম খেলতে বসে যান সবাই মিলে। খেলার সঙ্গে নিজেদের ছোট বেলার মজার স্মৃতিগুলো আরও একবার ঝালাই করার ভালো সময়ও এটি। তবে কোনো আড্ডাই খাবার ছাড়া ঠিক জমে না। আজ তাই মুখোরচক, সহজে তৈরি করা যায় এমনই কিছু রেসিপি অাপনাদের জন্য:
পাউরুটি সবজি পাকোড়া
উপকরণ: পাউরুটি – ৬ পিস, লবণ, চিনি স্বাদমতো, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুঁচি আধা চা চামচ, লাল ও সবুজ ক্যাপসিকাম কুঁচি ২ টেবির চামচ। তেল – ভাজার জন্য।

প্রণালী: পাউরুটির পিসগুলো পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। পানি থেকে তুলে হাতে চেপে যতটা সম্ভব পানি ফেলে নিন।
এবার একটি পাত্রে পাউরুটি, ক্যাপসিকাম কুঁচি, লবণ, চিনি পেঁয়াজ- মরিচ কুঁচি দিয়ে খুব ভালো করে মেখে নিন।
ডুবু তেলে পছন্দ মত আকারে বাদামী করে পাকোড়াগুলো ভেজে তুলুন।
যে কোনো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন পাউরুটি সবজি পাকোড়া।
ছোট পিজা
প্রথমে ডো: ময়দা-৩ কাপ, হালকা গরম পানি-দেড় কাপ, ইস্ট-২ টেবিল চামচ, ২ টেবিল চামচ-অলিভ ওয়েল, চিনি-১ টেবিল চামচ, লবন-১ চা চামচ।
ডো তৈরি: ওপরের সব উপকরণ একটি বড় পাত্রে নিয়ে মিক্সারে ৫ মিনিট মিক্স করুন। ইলেকট্রিক মিক্সার না থাকলে একটু বেশি সময় নিয়ে হাতে খুব ভালো করে মেখে নিতে হবে। এবার ডো ৩০ মিনিট ঢেকে রাখুন।
পিজার উপকরণ:
মুরগির বুকের মাংস কিমা ১ কাপ অথবা সসেস ৪ পিস, পেঁয়াজ কাটা ২টি, চিজগ্রেট ১ কাপ, টমেটো সস ৬ টেবিল চামচ, অরিগেনো ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ক্যাপসিকাম ১ টি, টমেটো ১টি ।
হাত দিয়ে ডো-এর আকার ঠিক করে ছোট ছোট প্যানে ডো রেখে প্রথমে সস দিয়ে একে একে সব উপকরণ সাজিয়ে দিন। এবার গ্রেট করা চিজ ওপরে ছড়িয়ে দিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ১০ মিনিট বেক করুন।

গরম গরম পরিবেশন করুন দারুণ মজার ঘরে তৈরি পিজা।
সমুচা
উপকরণ : ময়দা ৩ কাপ, তেল আধা কাপ, লবণ পরিমাণমত, বেকিং পাউডার কোয়াটার চামচ, পানি পরিমাণমত, মাংস ৫০০ গ্রাম কিমা, আদা রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ ২ কাপ, তেল কোয়াটার কাপ, লবণ পরিমাণমত, কাঁচামরিচ কুঁচি ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : পেঁয়াজ কিউব করে কেটে নিন। মাংস সেদ্ধ করে নিন এবার চুলার পাত্র দিন পেঁয়াজ কুঁচি দিন। আদা রসুন বাটা, কাঁচা মরিচ কুঁচি, লবণ ও মাংসের কিমা দিন। রান্না হলে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

ময়দা, বেকিং পাউডার তেল, লবণ পানি দিয়ে খামির তৈরি করুন। এবার ভেজা কাপড় দিয়ে খামির ঢেকে রাখুন।
খামির চার ভাগ করে চারটি ছোট রুটি বেলুন। রুটির ওপর তেল মেখে শুকনো ময়দা ছড়িয়ে দিয়ে একটির ওপর একটি চেপে লাগিয়ে বড় করে বেলে নিন।
এবার সেঁকে সেঁকে রুটি আলগা করে সমুচার জন্য কেটে নিন। মাংসের পুর ভরে সমুচা বানিয়ে ডুবো তেলে ভেজে সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।
ফুলঝুরি পিঠা
উপকরণ: চালের গুঁড়া ১ কাপ, ডিম ১টি, চিনি এক কাপের চার ভাগের তিন ভাগ, লবণ সামান্য, গরম পানি আধা কাপ, তেল ভাজার জন্য, ফুলঝুরি নকশা করার জন্য সাজ বাজারে পাওয়া যায়।

প্রথমে চালের গুঁড়া, লবণ, চিনি দিয়ে গরম পানিতে একঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার ডিম ফেটে চালের গুঁড়ার সঙ্গে মেশান।   তেল গরম করে ফুলঝুরি নকশা তিন-চার মিনিট তেলে ডুবিয়ে রেখে তুলে ফেলুন। তেল ঝরিয়ে আটার গোলার মধ্যে নকশা অর্ধেকের বেশি ডুবিয়ে নিয়ে আবার তেলের কড়াইয়ে এটি ডোবাতে হবে। পিঠা ফুলে ওঠামাত্রই ফুলঝুরির নকশা থেকে কাঠি দিয়ে আলাদা করে বাদামি রং হলে ভেজে তুলে রাখতে হবে। এভাবে সব পিঠা ভেজে তুলুন।