স্বাদে অসাধারণ রেভানি হালুয়া

আমাদের কাছে সুস্বাদু রেভানি হালুয়ার পরিচিতি খুবই কম। এই অসাধারণ মিষ্টান্ন ধরণের খাবারটি মূলত তুর্কির ঐতিহ্য বহন করে। প্রতিবছর শবে বরাত এলেই নানা রকম হালুয়ার আয়োজন করা হয়। এবার আপনার আয়োজনে যোগ করতে পারেন দারুণ স্বাদের রেভানি হালুয়া। নিজেদের খাওয়ার সঙ্গে অতিথি আপ্যায়নে তৃপ্তি যোগাতেও সক্ষম। দেখে নেয়া যাক রেভানি হালুয়ার সহজ রেসিপি।



মিশ্রণের জন্য লাগবে
১ কাপ দই, ১ কাপ চিনি, ১ টি কমলার খোসা কোরানো, ১ কাপ ময়দা, ১ কাপ সুজি, আধা কাপ কোরানো নারকেল, আধা কাপ তেল, ৩ টি ডিম, ২ চা চামচ বেকিং পাউডার, ২ চা চামচ ভ্যানিলা এসেন্স।


সিরাপের জন্য লাগবে
সাড়ে ৩ কাপ চিনি, সাড়ে ৩ কাপ পানি, ২ টেবিল চামচ লেবুর রস।
  

যেভাবে করবেন
প্রথমেই পানিতে চিনি মিশিয়ে জ্বাল করে সিরাপ তৈরি করে নিন। এতে লেবুর রস দিয়ে হালকা ঘন চিনির সিরাপ তৈরি করে আলাদা করে রাখতে হবে। এরপর একটি বড় পাত্রে ডিম ভেঙে চিনি দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তারপর তাতে দই আর তেল দিয়ে ভালো করে মেশান। এবার কোরানো নারকেল, সুজি, ময়দা ও বেকিং পাউডার দিয়ে ভালো করে মেশাতে থাকুন। তারপর ভ্যানিলা এসেন্স ও কোরানো কমলালেবুর খোসা দিয়ে ভালো করে মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। সবশেষে একটি বড় কেক মোল্ড বা বড় ওভেনপ্রুফ ট্রে বা ছড়ানো বাটিতে সামান্য ঘি লাগিয়ে মিশ্রণটি ঢেলে দিন।
ওভেন ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি হিট করে নিয়ে ট্রেটি ওভেনে দিন এবং ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ১৮০ ডিগ্রীতে হিট কমিয়ে এনে ৩০ থেকে ৩৫ মিনিট অপেক্ষা করতে হবে। কেকের মতোই টুথপিক দিয়ে দেখে নিন ভেতরে হয়েছে কিনা। এরপর মাঝে যোগ চিহ্নের মতো করে কেটে ঠাণ্ডা হয়ে আসা সিরাপ দিয়ে দিন যাতে ভেতরে সিরাপ ঢুকতে পারে। খানিকক্ষণ এভাবে রেখে সিরাপ শুষে নিতে দিন। তারপর পছন্দের আকারে কেটে উপরে বাদাম কুচি বা কিশমিশ ছিটিয়ে পরিবেশন করুন। চাইলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খেতে পারেন স্বাদে অসাধারণ রেভানি হালুয়া।