নিজ হাতে হবে দরজায় ঝোলানো প্রবেশমাল্য


সৌখিন মনের প্রকাশ ঘটাতে মানুষ কতো কিছুই না করে থাকে। বিশেষ করে থাকার ঘরটি মনের মতো করে সাজাতে ব্যস্ত থাকেন। প্রবেশদ্বার থেকে শুরু করে ঘরের প্রতিটি জায়গায় তার ছাপ থাকে। ঠিক তেমনি অনেকের বাসার প্রধান ফটকে ঝুলতে দেখা যায় নানা রকম শোপিস, ট্যাগ, ফুল, উইন্ড চাইম বা প্রবেশ মাল্য। আগতদের প্রথম নজর পড়তেই অন্যরকম ভালোলাগা কাজ করে। গৃহকর্ত্রীর সম্পর্কেও সৌখিন ধারণার জন্ম দেয়। নয়ন জুড়ানো এমনি এক প্রবেশমাল্য হতে পারে আপনারই হাতে। বাহারি রঙের কাগজ দিয়ে তৈরি করে নিতে পারেন আপনিই। তাহলে দেখে নেয়া যাক-
যা যা লাগবে
দুই রঙের কাগজ, আঠা, কাঁচি, ওয়ান টাইম প্লাস্টিক প্লেট। 
প্লেটের নিচের অংশটি গোল করে কেটে নিন। দুই রঙের কাগজ সমান করে লম্বা আকারে কেটে নিতে হবে। যেকোনো একটি রঙের কাগজে অপর রঙের ডট পেন দিয়ে ডট দিয়ে নিতে পারেন। তাতে দেখতে ভালো দেখাবে। তারপর প্লেটের রাউন্ডের চারপাশে কাগজগুলো আঠা দিয়ে লাগিয়ে দিন। এবার কাঁচি দিয়ে ত্রিভুজ আকারে কেটে দিন। সবগুলো কাগজ কাটতে হবে।
উপরের চিত্র এক এর মতো একটা গোল কাগজ কেটে নিয়ে তাতে কালো রঙের পেন দিয়ে এঁকে নিন। দাগের ওপর দিয়ে কেটে নিন দুই নম্বর ছবির মতো করে। এবার তিন নম্বর ছবির মতো করে কাগজটি আলাদা করে নিন। সব শেষে পাঁচ নম্বর ছবির মতো করে গোল করে নিতে হবে। সব শেষের ছবির মতো করে আঠা দিয়ে গোল প্লেটের রাউন্ডে লাগিয়ে দিন। প্রথম ছবির মতো হলে একটা সুতা বেধে দরজায় ঝুলিয়ে দিন। ব্যাস হয়ে গেল প্রবেশমাল্য। দেখতেও যেমন সুন্দর তেমনি অতিথিদের নজরও কাড়বে দারুণ।