আসছে মাইক্রোসফটের নতুন ফোন!

ফোনের বাজারে মাইক্রোসফটের অবস্থা খুব ভালো নেই। নতুন করে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে আগামী বছর ‘সারফেস’ ব্র্যান্ড নাম দিয়ে নতুন স্মার্টফোন বাজারে ছাড়তে পারে মাইক্রোসফট। সারফেস হচ্ছে মাইক্রোসফটের জনপ্রিয় ট্যাবলেট কম্পিউটারের ব্র্যান্ড। প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট উইন্ডোজ সেন্ট্রাল এ তথ্য প্রকাশ করেছে।

উইন্ডোজ সেন্ট্রাল বলছে, গত বছরে সারফেস ট্যাবলেট আর লুমিয়া ৯৫০ ফোন একসঙ্গে বাজারে এলেও দুটি পণ্যের মানের দিক থেকে বিশাল পার্থক্য থেকে গেছে। ট্যাবের ক্ষেত্রে জনপ্রিয়তা বাড়লেও লুমিয়া ফোন বিক্রি কমছে।

নতুন ফোন আনতে মাইক্রোসফটের দেরির কারণ অবশ্য হার্ডওয়্যার নয় বরং সফটওয়্যার। রেডস্টোন-২ নামের সফটওয়্যার হালনাগাদের জন্য অপেক্ষা করছে তারা। উইন্ডোজ ১০ সফটওয়্যারের প্রথম বড় ধরনের হালনাগাদ হবে রেডস্টোন ২। ২০১৭ সালে এই হালনাগাদ সফটওয়্যার দিয়ে নতুন ফোন আনবে মাইক্রোসফট।

উইন্ডোজ বিভাগের প্রধান টেরি মেয়ারসন সম্প্রতি অনুষ্ঠিত বিল্ড সম্মেলনে বলেন, ‘এ বছর উইন্ডোজ ফোন আমাদের প্রধান লক্ষ্য নয়; বরং মাইক্রোসফট বিশ্বের সবচেয়ে নিরাপদ ও কাজের উপযোগী ফোন তৈরির পরিকল্পনা করছে।’

প্রযুক্তি বিশ্লেষকেদের চোখে উইন্ডোজ ফোন অবশ্য নিরাপত্তার দিক থেকে অ্যান্ড্রয়েডের চেয়ে এগিয়ে। অ্যান্ড্রয়েডের মতো ম্যালওয়্যার এতে আক্রমণ করে না। বাজারে মাত্র ২ শতাংশ দখল থাকায় ম্যালওয়্যার নির্মাতারা উইন্ডোজে আগ্রহ দেখায় কম। এ ছাড়া মাইক্রোসফট নিজস্ব সফটওয়্যার যুক্ত করে উইন্ডোজ ফোনকে আরও বেশি কাজের উপযোগী করে তুলতে পারবে।