রান্নাঘরে কাটাকাটি


ব্রেড কাটিং নাইফ বা ‘স’ নাইফ

বিভিন্ন ধরনের রুটি কাটার জন্য ব্রেড কাটিং নাইফ ব্যবহার করা হয়। রুটি কাটার জন্য বিশেষভাবে তৈরি এই ছুরিগুলো দেখতে লম্বা ও সরু ধরনের হয়ে থাকে। আবার সামনে থেকে করাতের মতো খাঁজ কাটা থাকে বলে একে ‘স’ নাইফও বলা হয়। এই ছুরি দিয়ে খুব সহজেই বিভিন্ন ধরনের ও আকারের রুটি স্লাইস বা টুকরো করা যায়।
শেফ নাইফ
শেফ নাইফ একধরনের ছুরি, যার তিনটি আকার রয়েছে। বড়, মাঝারি ও ছোট আকারের। এই ছুরির বিশেষত্ব হলো, এটা দিয়ে সব ধরনের খাবার কাটা যায়। মাছ, মাংস কাটার পাশাপাশি এই ছুরি দিয়ে ঠান্ডা খাবার যেমন সবজি ও ফল কাটা যায়। বড় আকারের শেফ নাইফ দিয়ে মাছ ও মাংস স্লাইস করা হয়, আর মাঝারি আকারের শেফ নাইফ দিয়ে বিভিন্ন ফুল-পাতার নকশা করে সালাদ করা যায়।
চপার বা চপিং নাইফ
মুরগি, গরু, ভেড়া ইত্যাদি মাংসের হাড় কাটা যায় চপার দিয়ে। মাংসকে মিহি মিহি করে কাটা বা চপ করার জন্য বিশেষভাবে তৈরি হয় চপার। এটি দেখতে চাপাতির মতো, মাংসকে একেবারে মিহি করে কাটতে সাহায্য করে।
ভেজিটেবল পিলার
সবজি ছিলার এই বিশেষ ছুরির নাম ভেজিটেবল পিলার। এটি দিয়ে সহজেই সবজির ওপরের খোসা ছিলা যায়।
ভেজিটেবল কার্ভিং নাইফ
এই ছুরি দেখতে কিছুটা সরু ও ছোট। শুধু বিভিন্ন সূক্ষ্ম নকশার সবজি ও ফল কাটার জন্য বিশেষভাবে তৈরি করা হয় এই ছুরি।
সারভিং স্টিল
এটা দিয়ে ছুরি ধার দেওয়া হয়। দেখতে লম্বা ও একেবারেই সরু। বাজারে কিনতে পাওয়া যায়।
মিট বা বোন কার্ভিং নাইফ
মাংসকে হাড় থেকে ভিন্ন করতে এ ধরনের ছুরি ব্যবহার করা হয়। গরু, খাসি, ভেড়া, মুরগি—যেকোনো ধরনের মাংসের হাড় ছাড়াতে ব্যবহার করা যায়।
বুচার নাইফ
মাছ-মাংসের স্লাইস করা, চামড়া থাকা, আলাদা করা ও মাছের ফিলে করা বা মাছের কাঁটা থেকে মাংস আলাদা করতে বুচার নাইফ ব্যবহার করা হয়।