৫১৭ তথ্যসেবা কেন্দ্রে ১ এমবিপিএস গতির ইন্টারনেট দেবে বিটিসিএল


বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) চলতি বছরের শেষে দেশের আরও অন্তত ৫১৭টি ইউনিয়ন তথ্যকেন্দ্রে ১ এমবিপিএস গতির ইন্টারনেট সেবা দেবে। বিটিসিএল-এর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক মীর মোহাম্মদ মোরশেদ রোববার এক তথ্য বিবরণীতে জানিয়েছেন। 
তিনি জানান, সরকারি মালিকানাধীন টেলিফোন কম্পানি বিটিসিএল দেশের ৫৮৩টি ইউনিয়ন তথ্যকেন্দ্রে ৫১২ কেবিপিএসের পরিবর্তে উচ্চতর ১ এমবিপিএস গতির ইন্টারনেট ব্যান্ডউইথ সেবা দিচ্ছে। এ বছরের শেষ নাগাদ আরো ৫১৭টি ইউনিয়ন তথ্যকেন্দ্রে ১ এমবিপিএস গতির ইন্টারনেটসেবা দেওয়া হবে। এ ছাড়া অদূর ভবিষ্যতে প্রতিটি ইউনিয়নে ৫ এমবিপিএস গতির ইন্টারনেট সুবিধা প্রদানেরও উদ্যোগ নেওয়া হচ্ছে।  
এদিকে বিটিসিএলের অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে গাজীপুর টেলিফোন এক্সচেঞ্জের প্রায় ৩৪শ’ নম্বর পাল্টে যাচ্ছে বলেও জানান মীর মোহাম্মদ মোরশেদ। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কারিগরি কারণে বিটিসিএলের গাজীপুর টেলিফোন এক্সচেঞ্জের ৯২৬ দিয়ে শুরু তিন হাজার ৪০০ টেলিফোন নম্বর পাল্টে যাচ্ছে। এসব টেলিফোনের নম্বরগুলো ৪৯২৬ দিয়ে শুরু হবে—অর্থাৎ বর্তমান নম্বরের শুরুতে কেবল ‘৪’ যুক্ত হবে। 
উদাহরণস্বরূপ—বর্তমান ৯২৬-১০০০ নম্বরটি হবে ৪৯২৬-১০০০। এ নম্বর পরিবর্তন কার্যক্রম আগামী ১ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে শুরু হবে। নম্বর পরিবর্তনের সঙ্গে সঙ্গে টেলিফোন কলের মাধ্যমে গ্রাহককে নতুন নম্বর জানিয়ে দেওয়া হবে। 
এ ছাড়া পরিবর্তিত বা নতুন নম্বরের তালিকা বিটিসিএলের ওয়েবসাইট www.btcl.com.bd-এ এবং বিটিসিএল গাজীপুর কার্যালয়ের নোটিশ বোর্ডে পাওয়া যাবে। পরিবর্তিত নম্বর জানার জন্য জরুরি প্রয়োজনে গ্রাহকরা বিটিসিএলের কল সেন্টারের ‘১৬৪০২’-তে অথবা অফিস সময়ে ৯২৬১৫০০ ও ৪৯২৬৩৩৯৯ নম্বরে যোগাযোগ করতে পারেন। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে বিটিসিএল।