কোয়ালকম চিপের তৈরি ৯০ কোটি অ্যান্ড্রয়েড ডিভাইস হ্যাকিং ঝুঁকিতে


কোয়ালকম চিপসেটে তৈরি ক্ষতিগ্রস্ত অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাবলেটে হ্যাকাররা পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। 'কোয়াডরুটার' নামের নতুন এই ম্যালশাস অ্যাপ 'চেকপয়েন্ট' গবেষকরা বের করেছেন।
আক্রমণকারীরা ব্যবহারকারির ডিভাইসে কৌশলে এই ম্যালশাস অ্যাপ ইন্সটল করে দেয় এবং এতে কোন পারমিশন প্রয়োজন পড়েনা। এটি সফলভাবে ইন্সটল করার পরে হ্যাকাররা ডিভাইসের রুট এক্সেস নিয়ে নেয় ফলে তারা সেই ডিভাইসের হার্ডওয়্যার এবং ডেটার এক্সেস পেয়ে যায়। এমনকি ওই ফোনের ক্যামেরা বা মাইক্রোফোনেও এক্সেস করতে পারে। 
গবেষকরা জানিয়েছেন, নিরাপত্তা ত্রুটিতে আক্রান্ত ফোনগুলোর মধ্যে রয়েছে, ব্ল্যাকবেরি প্রিভ, ডিটেক৫০, ব্ল্যাকফোন ১ ও ব্ল্যাকফোন ২, গুগল নেক্সাস ৫এক্স, নেক্সাস ৬ ও নেক্সাস ৬পি, এইচটিসি ওয়ান, এইচটিসি এম৯ ও এইচটিসি ১০, এলজি জি৪, এলজি জি৫ ও এলজি ভি১০, মটোরোলার তৈরি নিউ মটো এক্স, ওয়ানপ্লাস ওয়ান, ওয়ানপ্লাস ২ ও ওয়ানপ্লাস ৩, স্যামসাং গ্যালাক্সি এস৭ ও স্যামসাং এস৭ এজ এবং সনি এক্সপেরিয়া জেড আলট্রা।
‘চেকপয়েন্টের’ পণ্য ব্যবস্থাপনার প্রধান মাইকেল শেলভ বলেছেন, আমি মোটামুটি নিশ্চিত, আগামী তিন থেকে চার মাসের মধ্যে আপনারা এই দুর্বলতাগুলো ব্যবহার হতে দেখবেন। তিনি আরো বলেন, এটা সব সময় একটা প্রতিযোগিতা, কে প্রথমে ত্রুটিটি খুঁজে বের করবে, হতে পারে তা ভালো অথবা খারাপ মানুষ।
সুত্রঃ সিনেট, বিবিসি