আসছে অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট


মোবাইল হ্যান্ডসেট এবং অপারেটিং সিস্টেমের বিভিন্ন তথ্য ফাঁসের জন্য জনপ্রিয় ইভান ব্লাস জানিয়েছে, আগস্ট মাসেই গুগল উন্মুক্ত করতে যাচ্ছে তাদের বহু আকাঙ্ক্ষিত অ্যানড্রয়েড ৭.০ সংস্করণটি। তবে প্রথমে কারা কারা এই নতুন আপডেট উপভোগ করতে পারবেন, সে ব্যাপারে কিছু জানা যায়নি।
ডেভেলপার প্রিভিউ ব্যবহারকারীরা সর্বশেষ আপডেট অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট সম্পর্কে প্রকাশ করেছে নানা তথ্য। অ্যান্ড্রয়েডের নতুন আপডেটের সঙ্গে নতুন নেক্সাস ফোনও নিয়ে আসছে গুগল। ধারণা করা হচ্ছে, সেপ্টেম্বর কিংবা অক্টোবরেই নতুন দুটি নেক্সাস ফোন উন্মুক্ত হতে পারে। ইভান ব্লাস জানিয়েছেন, ২০১৩ সালের নেক্সাস ৫ ব্যবহারকারীরা বঞ্চিত হতে পারেন এই সুবিধা থেকে। তবে নেক্সাসের বাইরে যারা স্যামসাং, এলজি, এইচটিসি, সনি, শাওমি কিংবা অন্যান্য ব্র্যান্ডের হ্যান্ডসেট ব্যবহার করে থাকেন, তাদের জন্য আগস্ট মাসে খুশি হওয়ার কিছু নেই। কারণ নুগাটের আপডেটের জন্য অন্য অ্যান্ড্রয়েড ফোনগুলোতে পৌঁছাতে সময় লাগবে আরো কয়েক মাস।
বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের হিসাব অনুযায়ী, ২০১৫ সালে অ্যান্ড্রয়েড-চালিত ১১৬ কোটি স্মার্টফোন বাজারজাত করা হয়, মোট স্মার্টফোন বাজারের যা ৮২ শতাংশ। অন্যদিকে অ্যাপলের আইওএস-চালিত যন্ত্র বাজারে ছাড়া হয় মাত্র ২২ কোটি ৫৮ লাখ ৫০ হাজার।
২০০৯ সালে অ্যান্ড্রয়েড কাপকেক ছাড়ার মাধ্যমে মিষ্টান্নের নামের সঙ্গে মিলিয়ে অ্যান্ড্রয়েডের সংস্করণগুলোর নামকরণের রীতি চালু হয়। এরপর আসে ডোনাট, ইক্লেয়ার, ফ্রয়ো, জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলি বিন, কিটক্যাট, ললিপপ এবং বর্তমানের মার্শমেলো।
৩০ জুন গুগলের প্রধান কার্যালয় গুগলপ্লেক্সের সামনে অ্যান্ড্রয়েড ন্যুগাটের মাসকটের ভাস্কর্য স্থাপনের পর ছবি তুলেছেন গুগলের সফটওয়্যার প্রকৌশলী (ইউটিউব) তাসনীম ইমরান।