সামসাং গ্যালাক্সি নোট ৭ এর ক্ষত ভোলাবে ৬ জিবির গ্যালাক্সি সি৯

সামসাং গ্যালাক্সি নোট ৭ নিয়ে বড়োসড়ো একটা ধাক্কা খেয়েছে স্যামসাং। কিন্তু তাতে মুখ থুবড়ে পরেনি দক্ষিণ কোরিয়ান হ্যান্ডসেট জায়ান্ট। গ্যালাক্সি নোট ৭ এর ক্ষত মুছে দিতে আপাতত নেক্সট জেনারেশন স্মার্টফোন গ্যালাক্সি সি৯ ও গ্যালাক্সি সি৯ প্রো আনতে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্টরা। 
 
ডিভাইস দুটি নিয়ে গোপনে কাজ করছে স্যামসাং। এর স্পেসিফিকেশনের ব্যাপারেও যথারীতি মুখে কুলূপ এটে রেখেছে তারা। কিন্তু তাতে কি আর 'চমক' গোপন রাখতে দেয় তথ্য ফাঁসকারীরা? না, বর্তমানে সেই সুযোগ হ্যান্ডসেট নির্মাতারা পায় না। দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির নতুন স্মার্টফোন দুটিরও 'ফার্স্ট লুক' ও ফিচার ফাঁস হয়ে গেছে টুইটারে। একইসঙ্গে ফাঁস হয়েছে নতুন মডেল দুটির ছবিও।
 
প্রথম ছবি দেখে অবশ্য কোনো মডেলরই ফিচার বোঝার বিশেষ উপায় নেই। তবে একটি চীনা ওয়েবসাইটের দাবি, সি ৯ মডেলে থাকতে পারে স্ন্যাপড্রাগন ৬৫২ প্রসেসর, ৬ জিবি র্যা ম, ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, ১৬ মেগাপিক্সেল রিয়ার ও ফ্রন্ট ক্যামেরা।
 
ওয়েবসাইটটির আরও দাবি, অ্যান্ড্রয়েড ৬.০.১ মার্শম্যালো আপডেট-নির্ভর সি ৯ হ্যান্ডসেটটির ব্যাটারি ৪০০০ এমএএইচ-এর হতে পারে। ১৮৫ গ্রাম ওজনের এই মডেলটি ফোর-জি এলটিই সমর্থিত। ব্যবহারকারীদের ডেটা সুরক্ষিত রাখতে থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। 
 
তবে দাম কত হতে পারে তা এখনও জানা যায়নি। সি ৯ প্রো হ্যান্ডসেটের ফিচার জানতে হলে আরও কয়েকদিন অপেক্ষা করা ছাড়া উপায় নেই।