নিখাদ অ্যান্ড্রয়েড এর অভিজ্ঞতা দেবে 'অনার ৮ স্মার্ট'

বাজারের শীর্ষস্থানীয় ফোন কোম্পানির তালিকায় নিজের জায়গাটা করে নিয়েছে হুয়াওয়ে। অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের তুলনায় প্রায় অর্ধেক দামের ডিভাইসে প্রিমিয়াম লেভেলের কনফিগারেশন দেওয়ার জন্যই মূলত এটা সম্ভব হয়েছে।
বিপুল গ্রাহক চাহিদার কারণে কিছু দিন পর পর নতুন নতুন স্মার্টফোন এনে বাজার মাতিয়ে রেখেছে চীনের এই প্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় এবার 'অনার ৮ স্মার্ট' নামের একটি ফোন বিকাশমান বাজারের জন্য উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।
আপাতত ই-কমার্স সাইট আমাজন ইন্ডিয়ায় মিলবে ফোনটি। কালো, সাদা ও সোনালি রঙে পাওয়া যাবে এই ফোন।
ক্যামেরা, প্রসেসর, মেমোরি ও স্টোরেজের নিরিখে অনার ৮ হ্যান্ডসেটের থেকে বেশ খানিকটা আলাদা অনার ৮ স্মার্ট মডেলটি। এই স্মার্টফোনে রয়েছে ৫.২ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। ৬৪ বিট ২.০ গিগাহার্টজ অক্টা-কোর কিরিন ৬৫০ এসওসি-র সঙ্গে পেয়ার্ড ২ জিবি র্যা০ম। ইনবিল্ট স্টোরেজ ১৬ জিবি। হ্যান্ডসেটটির ক্যামেরাও বেশ উন্নত মানের। রিয়ার ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের, সেলফি ক্যামেরা ৮ মেগাপিক্সেলের।
স্মার্টফোনের ব্যাটারি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য মস্ত বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। মাল্টি-টাস্কিং এ যাতে কোনও অসুবিধা না হয়, সে কথা মাথায় রেখে এই ফোনের ব্যাটারিকে আরও শক্তিশালী করেছে হুয়াওয়ে। ৩০০০ এমএএইচ-এর ব্যাটারিতে প্রায় দেড় দিনের স্ট্যান্ডবাই পাওয়া যাবে বলে দাবি নির্মাতাদের।
এবার আসা যাক স্মার্টফোনটির খামতির প্রসঙ্গে। একাধিক টেকনোলজি সংক্রান্ত ওয়েবসাইটের দাবি, এই ফোনে মাত্র একটি ন্যানো সিম স্লট রয়েছে। এখনকার দিনে ডুয়াল সিম অপশন ছাড়া দামি স্মার্টফোন ক্রেতাদের মোটেও পছন্দ নয়। তার উপর এই ফোনে নেই এফএম রেডিও অপশনও। 
তবে হুয়াওয়ে সূত্রে খবর, ব্যবহারকারীদের ‘পিওর অ্যান্ড্রয়েড এক্সপেরিয়েন্স’ দিতে নতুন হ্যান্ডসেটে রয়েছে সর্বাধুনিক মার্শম্যালো আপডেট। ফোর-জি এলটিই সমর্থিত অনার ৮ স্মার্ট হ্যান্ডসেটে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এই মডেলটির দাম শুরু হচ্ছে বাংলাদেশি মুদ্রায় ২৩ হাজার ৫০০ টাকা থেকে।