‘ভবিষ্যতের স্মার্টফোন’ শিয়াওমির

অনেকে বলেন, আইফোন সব সময় অনুকরণীয়। স্যামসাংও পিছিয়ে নেই। তবে শিয়াওমির ‘মি মিক্স’ নামের একটি স্মার্টফোনের ধারণা প্রকাশ করার পর থেকে অনেকেরই সে ধারণা বদলাতে শুরু হয়েছে। কারণ এই ফোনটির নকশায় ‘ভবিষ্যৎ’-এর আভাস আছে বলে উল্লেখ করছে শিয়াওমি।


বিখ্যাত ফরাসি নকশাবিদ ফিলিপ স্টার্কের নকশা করা স্মার্টফোনটি শুধু ধারণায় সীমাবদ্ধ না থেকে বাজারে আসছে আগামী মাসেই। আইফোন ও স্যামসাংকে অনুকরণের বাইরে এই প্রথম শিয়াওমি তাদের নিজ প্রচেষ্টার বাস্তব রূপ দিচ্ছে মি মিক্সের মাধ্যমে। ফোনটির দাম প্রায় ৫৪০ ডলার হবে বলে জানা গেছে।

মি মিক্সের প্রধান বৈশিষ্ট্য হলো, এতে ৬.৪ ইঞ্চির এজ-টু-এজ পর্দা থাকবে। অর্থাৎ বেজেল বা পর্দা বাইরে ফাঁকা অংশ তিনদিকে থাকছে না। পর্দার তিন দিকে বাঁকানো থাকবে। এ ছাড়া পর্দাটা থাকবে ফোনের ৯১.৩ শতাংশজুড়ে।

শিয়াওমি জানিয়েছে, ফোনটিতে ২০৪৮ x ১০৮০ রেজল্যুশন এবং ১৭:৯ অনুপাতের পর্দা ব্যবহার করা হয়েছে। ফোনটির কাঠামো তৈরিতে সিরামিক ব্যবহার করা হয়েছে। যার ফলে ফোনটিতে সহজে দাগ পড়বে না।

আরেকটি বড় পরিবর্তন হলো ৫ মেগাপিক্সেলের সামনের ক্যামেরা পর্দার ওপরে না রেখে নিচের দিকে যুক্ত করা হয়েছে। আর পেছনে রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা।

এ ছাড়া ৪ এবং ৬ গিগাবাইট র‍্যামের আলাদা দুটি সংস্করণ আনছে শিয়াওমি। তথ্যধারণের ক্ষেত্রেও কৃপণতা করেনি শিয়াওমি। ১২৮ গিগাবাইট ও ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ মেমোরির মডেল পাওয়া যাবে। ৪৪০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে এই স্মার্টফোনে। আগামী নভেম্বরে ফোনটি ছাড়া হবে।