২৫ অক্টোবর শাওমির ফ্ল্যাগশিপ 'এমআই নোট ২' উন্মোচন

 
২৫ অক্টোবর নিজেদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন 'এমআই নোট ২' বাজারে আনতে যাচ্ছে চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি। ইতোমধ্যে ফোনটির নানা তথ্য ফাঁস হয়েছে অনলাইনে। অনুমান, এই হ্যান্ডসেটের ডিসপ্লে হতে পারে কার্ভড বা ডুয়াল এজের। 
 
এই গুঞ্জনকে উস্কে দিয়েছে মূলত শাওমি-র একটি টুইট। সেখানে বলা হয়েছে, ‘কার্ভড টু ইমপ্রেস’। এর আগে স্যামসাং গ্যালাক্সি এস৬ এজ ও গ্যালাক্সি এস৭ এজ হ্যান্ডসেটে 'টু সাইডেড ডুয়াল কার্ভ ডিসপ্লে'-র দেখা মিলেছে।
 
শুরুতেই বলেছি, উন্মোচনের আগেই অনলাইনে ফোনটির একাধিক ফিচার ফাঁস হয়ে গেছে। ফাঁস হওয়া তথ্য সত্যি হলে, এমআই নোট ২ হ্যান্ডসেটের দুটি সংস্করণ চীনের বাজারে আসছে। এর মধ্যে একটি হলো ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজের, অপরটি হলো ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের।
 
এবার আসা যাক হ্যান্ডসেটটির বিস্তারিত স্পেসিফিকেশনের প্রসঙ্গে। ৫.৭ ইঞ্চির সুপার অ্যামোলেড ডিসপ্লে-র নতুন হ্যান্ডসেটটির রেজ্যুলেশন ১৪৪০x২৫৬০ পিক্সেল। স্ন্যাপড্রাগন প্রসেসরের সঙ্গে থাকবে প্রেসার সেনসিটিভ টেকনোলজি। এই বিশেষ প্রযুক্তিটির দেখা অবশ্য আগেই শাওমি এমআই ৫এস -এ দেখা গেছে।
 
 
শাওমির এই নতুন স্মার্টফোনের ক্যামেরা বেশ শক্তিশালী। সনি-র ২৩ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা, ফ্রন্ট ক্যামেরাও সনির, ৮ মেগাপিক্সেলের। 
 
৪১০০ এমএএইচ ব্যাটারির সঙ্গে মিলবে কুইক চার্জ টেকনোলজি। ফোরজি সাপোর্টেড, ডুয়াল ন্যানো সিম কার্ড স্লট ছাড়াও রয়েছে অ্যান্ড্রয়েড মার্শম্যালো আপডেট। 
 
শুরুতে চীনের বাজারের জন্য উন্মোচন করা হবে এই ফোন। তবে অন্যান্য দেশের বাজারে মডেলটি কবে, সে বিষয়ে নির্মাতাদের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।