ইয়াঙ্গুনে অ্যাসোসিও আইসিটি সামিট শুরু

তথ্যপ্রযুক্তি বিশ্বে এখন এবং আগামী দিনগুলোতে এশিয়ার দেশগুলোই নেতৃত্ব দেবে—এমন আশা নিয়ে মিয়ানমারের ইয়াঙ্গুনে শুরু হয়েছে অ্যাসোসিও আইসিটি সামিট ২০১৬। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা তাই এশিয়ার দেশগুলোকে একজোট হয়ে তথ্যপ্রযুক্তির প্রসারে কাজ করার আহ্বান জানিয়েছেন।


আজ মঙ্গলবার সকালে ইয়াঙ্গুনে এশিয়া ওশেনিয়া অঞ্চলের দেশগুলোর তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর সংস্থা অ্যাসোসিওর এই সম্মেলন উদ্বোধন করেন মিয়ানমারের পরিবহন ও যোগাযোগমন্ত্রী উ থান জেমা। তিনি এ সময় বলেন, মিয়ানমারে দ্রুতই বিকাশ ঘটছে তথ্যপ্রযুক্তির। সরকারের বিভিন্ন কাজেও ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে।

তথ্যপ্রযুক্তি খাতের বৈশ্বিক সংগঠন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স—উইটসার সভাপতি ইভান চো অনুষ্ঠানে দৃঢ়তার সঙ্গে বলেন, এই ডিজিটাল যুগে এসে এশিয়ার দেশগুলোই তথ্যপ্রযুক্তি খাতে নেতৃত্ব দেবে। বিশ্বের তথ্যপ্রযুক্তি বাজারের ৯০ শতাংশ উইটসার সদস্য দেশগুলোর মধ্যে। ডিজিটাল বৈষম্য কমাতে দীর্ঘ মেয়াদে কাজ করবে। ডিজিটাল অর্থনীতি বেগবান করতে সব দেশ একসঙ্গে কাজ করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাসোসিওর সভাপতি বুনরাক সারাগানান্দা, নবনির্বাচিত সভাপতি ডেভিড ওয়ানসহ অনেকে বক্তৃতা দেন। মূল প্রবন্ধে মিয়ানমার কম্পিউটার ফেডারেশনের (এমসিএফ) প্যাট্রোন থিয়েন উ জানান, তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ করার জন্য মিয়ানমার এখন চমৎকার একটি স্থান। মিয়ানমারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাত দ্রুত বিকাশ লাভ করছে।

দুই দিনের অ্যাসোসিও সামিট ২০১৬-এর আয়োজক এমসিএফ। বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) নেতৃত্বে ২০ সদস্যের একটি প্রতিনিধিদল এই সম্মেলনে যোগ দিচ্ছে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ সম্মেলনে যোগ দিতে আজ দুপুরে ইয়াঙ্গুন এসে পৌঁছেছেন। বিকেলে মিয়ানমারের পরিবহন ও যোগাযোগমন্ত্রীর সঙ্গে তাঁর দ্বিপক্ষীয় সভা হওয়ার কথা।

উদ্বোধনী অনুষ্ঠানের পর অ্যাসোসিও ই-কমার্স অ্যালায়েন্সের ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া এবারের সামিটে অ্যাসোসিও স্মার্টসিটি এবং হিউম্যান ক্যাপিটাল নিয়ে কাজ করার ঘোষণা দিয়েছে। আজ সন্ধ্যায় অ্যাসোসিও পুরস্কার ২০১৬ বিতরণ করা হবে। সরকারি ও বেসরকারি পর্যায়ে বাংলাদেশ দুটি পুরস্কার পাচ্ছে বলে জানা গেছে।

এদিকে গতকাল সোমবার অ্যাসোসিওর ২০১৬-১৮ মেয়াদের পরিচালনা পর্ষদের সহসভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক। আগামীকাল এ সম্মেলন শেষ হবে।