জোড়া ডিসপ্লের অ্যান্ড্রয়েড ফ্লিপফোন উন্মোচন স্যামসাংয়ের

তখনো স্মার্টফোন বাজারে আসেনি, ফিচার ফোনের ওই জামানায় ফ্লিপফোনের কদর ছিলো আলাদা রকমের। মোটো রেজরের মতো ফ্লিপফোন কেনার স্বপ্ন দেখতেন তখন অনেকেই। কিন্তু স্মার্টফোন এসে ওই চিত্রটাই বদলে দিয়েছে। এখন সব একই রকমের ফোন তৈরি হয়, যে 'ফর্ম-ফ্যাক্টর'কে প্র‌যুক্তিবিদরা 'বার' ফোন বলেন।
 
 
স্যামসাং হোক বা অ্যাপল, কেউই স্মার্টফোন তৈরি করতে গিয়ে ‘বার’ 'ফর্ম-ফ্যাক্টর' থেকে বেরুতে পারেনি। ফোনে কি-প্যাড অপ্রাসঙ্গিক হয়ে গেছে। ফলে না-খোশ অনেকেই। তবুও মানিয়ে নিতে হচ্ছে। এই একঘেয়ে মোবাইলের বাজারকে এবার একটু নাড়া দিল স্যামসাং, উন্মোচন করল অ্যান্ড্রয়েড ফ্লিপফোন, তাও আবার দু’টো ডিসপ্লে-ওয়ালা।
 
চীনের বাজারের জন্য 'ডব্লিউ ২০১৭' নামের ওই ডিভাইস উন্মোচন করেছে স্যামসাং। যারা ফোনে কি-প্যাড মিস করেন, তাদের জন্য সুখবর। এই অ্যান্ড্রয়েড স্মার্টফোনে রয়েছে কি-প্যাড, সঙ্গে ৪.২ ইঞ্চির জোড়া ডিসপ্লে। আপাতত সোনালি ও কালো রঙে মিলবে ফোনটি।
 
ফোনটিতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দিয়েছে স্যামসাং, সঙ্গে কোয়াডকোর প্রসেসর ও ৪ জিবি র‍্যাম। এতে আরও আছে ১২ মেগাপিক্সেল এফ/১.৭ অ্যাপাচার ক্যামেরা, ৬৪ জিবি ইন্টারনাল মেমরি, ২৫৬ জিবি পর্যন্ত 'এক্সপ্যান্ডেবল' কার্ড স্লট।