৬ জিবি র‍্যামের ফোন আনছে লেইকো-কুলপ্যাড

লেইকো ও কুলপ্যাড, বিকাশমান স্মার্টফোন বাজারে আলাদা দুই ব্র্যান্ড। প্রতিষ্ঠান দুটি ধীরে ধীরে বাজারের শীর্ষস্থানীয় ফোন কোম্পানিগুলোর তালিকায় নিজেদের জায়গাটা করে নিয়েছে। অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের তুলনায় প্রায় অর্ধেক দামের ডিভাইসে প্রিমিয়াম লেভেলের কনফিগারেশন দিয়েই এটা সম্ভব করেছে তারা।

বিপুল গ্রাহক চাহিদার কারণে কিছু দিন পর পর নতুন স্মার্টফোন এনে বাজার মাতিয়ে রেখেছে লেইকো ও কুলপ্যাড। ওই ধারাবাহিকতা বজায় রাখতে প্রতিষ্ঠান দুটি এবার একজোট হয়েছে, বাজারে আনতে যাচ্ছে ‘কুল’ নামের একটি স্মার্টফোন, যাতে থাকছে ৬ জিবি র‍্যাম।
উন্নত কনফিগারেশনের এই ফোনের দামও মধ্যবিত্তের নাগালের মধ্যেই থাকছে, কারো পকেটের উপর-ই বাড়তি কোনো চাপ ফেলবে না বলে দাবি নির্মাতাদের। 
এই স্মার্টফোনের সবথেকে বড় ফিচার হতে চলেছে তার র্যাপম ও প্রসেসর। গিজমো চায়নার মতে, ৫.৫ ইঞ্চির নতুন স্মার্টফোনে থাকবে ২.৩৫ গিগাহার্টজের স্ন্যাপড্রাগন ৮২১ প্রসেসর, সঙ্গে ৪ বা ৬ জিবি র‍্যাম। ডিভাইসটি ৩২, ৬৪ ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটির তিনটি সংস্করণে বাজারে আসবে।
ফোনটিতে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ থাকছে, যার দুটিই ১৬ মেগাপিক্সেলের। সেলফির জন্য এতে ৮ এমপি-র ফ্রন্ট ক্যামেরা থাকছে। ব্যাটারিও বেশ শক্তিশালী, ৪০০০ এমএএইচ।