শহর রক্ষার যুদ্ধ

মিররস এজ ক্যাটালিস্ট গেমটির গল্প গড়ে উঠেছে ফেইথ কনরস নামের একটি কাল্পনিক চরিত্র ঘিরে। অ্যাকশনধর্মী গেমটি মাইক্রোসফট উইন্ডোজ, প্লেস্টেশন ৪ ও এক্সবক্স ওয়ান সংস্করণের জন্য বাজারে ছেড়েছে ইলেকট্রনিক আর্টস। গেমটি মূলত ২০০৮ সালের মিররস এজের পরবর্তী সংস্করণ। ফেইথকে তাঁর শহর গ্লাসের উন্নয়ন করতে হবে, আর এটাই হলো গেমটির মূল প্রতিপাদ্য।


গ্লাস হচ্ছে কাসকাডিয়া জাতির প্রতিনিধিত্বকারী একটি ডিস্টোপিয়ান শহর। কাসকাডিয়া জাতিকে অমনিস্ট্যাট থেকে বের করে দেওয়া হয়। এরপর কয়েক বছর ধরে চলা দ্বন্দ্ব-সংঘাতের পর কাসকাডিয়া ১৩টি করপোরেশনের সমন্বয়ে গঠিত কংলোমেরাটের অধীনে চলে আসে। বেশির ভাগ কাসকাডিয়ানরা করপোরেশনগুলোর জন্য চাকরি করে জীবন ধারণ করে। ঘটনার একপর্যায়ে কর্তৃত্বশালীদের সঙ্গে দাঙ্গা বেধে যায়।

দাঙ্গায় ফেইথের একমাত্র বোন ক্যাট আহত হয়, পরিবারের বাকি সদস্যরা সবাই মারা যায়। ফেইথ তার বোনকে বাঁচাতে কাজ শুরু করে। একসময় সে জেলে যায়। জেল থেকে বের হয়ে তার শহরকে শোষকদের হাত থেকে রক্ষার মিশনে নেমে পড়ে। গেমে আপনাকে ফেইথ কনরসের ভূমিকায় খেলতে হবে। গেম মিশন শেষ করতে গেমার শহর গবেষণার ধারণা ও পারকোর মুভমেন্টকে কাজে লাগাতে হবে। এ সময় কখনো শত্রুর সঙ্গে যুদ্ধ করে বা এড়িয়ে পথ চলতে হবে।

চাইলেই পরিবেশ থেকে প্রাপ্ত জিপ লাইন ব্যবহার করতে পারবেন। সঙ্গে থাকবে দালানকোঠা পারাপারের জন্য দড়ি ব্যবহারের সুবিধা। আবার যখন ম্যাপে লক্ষ্যবস্তুকে চিহ্নিত করবে, তখন ফেইথের বিশেষ রানার ভিশন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে এবং লাল বাতি নির্দেশ করে আপনাকে লক্ষ্যবস্তুতে পৌঁছাতে দিকনির্দেশনা দেবে। এমন সব সুবিধা কাজে লাগিয়েই গেমের মিশনকে শেষ করতে হবে।

খেলতে যা লাগবে
প্রসেসর: ইন্টেল কোর আইথ্রি বা এএমডি এফএক্স-৬৩৫০
গ্রাফিকস কার্ড: এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৬৫০টিআই ২ গিগাবাইট বা এএমডি রেডিওন আর৯২৭০এক্স
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ ৭ বা তার পরের সংস্করণ
র্যাম: ৬ গিগাবাইট
হার্ডডিস্ক: ২৫ গিগাবাইট খালি জায়গা