ফোন চার্জ হবে কয়েক সেকেন্ডে!

স্মার্টফোনের কাজ অনেক। ফলে ব্যবহৃত হয় বেশি। আর বেশি ব্যবহারের কারণে চার্জ ফুরিয়ে যায় দ্রুত। এ নিয়ে প্রায়শই বিপাকে পড়তে হয় ব্যবহারকারীদের। এই ঝামেলা থেকে বাঁচাতে নতুন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন আমেরিকার সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক, যা কয়েক সেকেন্ডের মধ্যেই স্মার্টফোন সম্পূর্ণ চার্জ হওয়াতে সাহায্য করবে।
 
 
গবেষকদের দাবি, 'ফ্লেক্সিবল সুপারক্যাপাসিটর' নামের ওই প্রযুক্তিতে খুব অল্প সময়ের মধ্যেই চার্জ দেওয়া যাবে স্মার্টফোনে। এর মাধ্যমে শুধু মোবাইল ফোনেই নয়, চার্জ দেওয়া যাবে অন্যান্য বৈদ্যুতিক সামগ্রীতেও।
 
গবেষকদের দলে রয়েছেন এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক, যার নাম নিতিন চৌধুরী। তিনি জানিয়েছেন, মোবাইল ফোনে ব্যাটারির বদলে এই ‘সুপারক্যাপাসিটর’ রাখলেই কয়েক সেকেন্ডের মধ্য ফুল চার্জ হয়ে যাবে স্মার্টফোন। এরপর এক সপ্তাহ চার্জ না দিলেও আপনাকে এ ব্যাপারে উদ্বেগে থাকতে হবে না।
 
অন্যান্য গবেষকরা জানিয়েছেন, গ্রাফিন, ২ ডি মেটেরিয়াল, ন্যানোমিটার-এর মতো কয়েক লাখ তার দিয়ে তৈরি এই সুপারক্যাপাসিটর। খুব দ্রুত এর মধ্যে দিয়ে ইলেকট্রন ট্রান্সফার হতে পারে। যার ফলে শীঘ্রই চার্জ হয়ে যায় ফোন।