ট্রাম্পকে হত্যার হুমকি দিয়ে ছুটিতে প্রধান নির্বাহী

ডোনাল্ড ট্রাম্পকে হত্যার হুমকি দেওয়ায় স্বয়ং প্রধান নির্বাহীকে ‘প্রশাসনিক’ ছুটিতে পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের সান ডিয়াগো শহরের এক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান। মার্কিন নির্বাচনের রাতেই প্যাকেটস্লেড নামের সে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাট হ্যারিগান ফেসবুকে লেখেন, ‘আমি নবনির্বাচিত প্রেসিডেন্টকে হত্যা করব।


গত সোমবার প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে হ্যারিগানের ছুটিতে পাঠানোর খবর প্রকাশ করা হয়। সেখানে লেখা ছিল, ‘প্রধান নির্বাহীর সাম্প্রতিক মন্তব্য আমরা গুরুত্বের সঙ্গে নিয়েছি। সে মন্তব্য সম্পর্কে জানার পরেই আমরা দ্রুত গোয়েন্দা বাহিনীকে তা জানিয়েছি। যেকোনো অনুসন্ধানে আমরা সাহায্য করব।’ তাঁর সে মন্তব্য প্যাকেটস্লেড, এর কর্মচারী, বিনিয়োগকারী কিংবা অংশীদারদের চিন্তাধারার প্রতিফলন যে নয়, তা-ও উল্লেখ করা হয়েছে।

হ্যারিগান পরে তাঁর লেখা সে মন্তব্য মুছে ফেলেন, অ্যাকাউন্টটিও নিষ্ক্রিয় (ডিঅ্যাকটিভেট) করে দেন। তাতে অবশ্য শেষ রক্ষা হয়নি। ততক্ষণে সে মন্তব্য আরেক সামাজিক যোগাযোগমাধ্যম রেডিটের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

সাম্প্রতিক মন্তব্যের জন্য টুইটারে ক্ষমা চেয়েছেন হ্যারিগান। নিতান্তই কৌতুকবশত করা সে মন্তব্যে মোটেও হত্যার হুমকি ছিল না বলেও জানিয়েছেন। মার্কিন গোয়েন্দা বাহিনী হ্যারিগানের মন্তব্য সম্পর্কে জানলেও এ নিয়ে কথা বলতে রাজি হয়নি।