গেম জানাবে মুক্তিযুদ্ধের ইতিহাস

তরুণ প্রজন্মকে প্রযুক্তির হাত ধরেই মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে চাইছে একদল তরুণ। তারা তৈরি করেছে ভিডিও গেম। নাম ‘ব্যাটল অব ৭১’।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে ব্যাটল অব ৭১ গেমটি তৈরি করেছে ওয়াসিইউ টেকনোলজির প্রোগ্রামাররা। গেমটির প্রতিটি দৃশ্য মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ ঘটনা দিয়ে সাজানো হয়েছে। ১০ ধাপের (লেভেল) এই গেমে যুদ্ধের গুরুত্বপূর্ণ ঘটনাপ্রবাহ তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

ব্যাটল অব ৭১ গেমটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাতই মার্চের ভাষণ দেওয়া হয়েছে। গেমটিতে বঙ্গবন্ধুর ত্রিমাত্রিক মডেল ব্যবহার করা হয়েছে। ওয়াসিইউর ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল করিম বলেন, ‘আমরা প্রথমবারের মতো বঙ্গবন্ধুর একটি থ্রিডি মডেল বানানোর চেষ্টা করেছি, অ্যানিমেশনও করেছি।’

গেমটি তৈরির পেছনে রয়েছে একদল তরুণের কয়েক বছরের শ্রম ও মেধা। ২০১৩ সালের শেষের দিকে গেম তৈরির কথা ভাবেন ওয়াসিইউ টেকনোলজি লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক ফয়সাল করিম। প্রতিষ্ঠানটিতে প্রধান গেম নির্মাতা (ডেভেলপার) হিসেবে রয়েছে ফারহান মাহমুদ, অ্যানিমেটর সবুজ আল মামুন, পরিকল্পনা করেছে নুর-ই-আরাফাত এবং ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করেছে নাজিম। প্রতিষ্ঠানটির প্রধান প্রোগ্রামার মাশরুর মাহমুদ। তার বয়স মাত্র ১৪ বছর।

২৫ নভেম্বর গেমটি বাজারে আসবে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলবে এই গেম। যেকোনো মানের কম্পিউটারেই খেলা যাবে এটি। তবে কোর আইথ্রি প্রসেসর, ৪ গিগাবাইট র্যাম এবং ২ গিগাবাইট গ্রাফিকস কার্ডসহ কম্পিউটারে ভালো চলবে। গেমটি বাজারে কিনতে পাওয়া যাবে ১৫০ টাকায়। তবে www.wasiyou.com ঠিকানার ওয়েবসাইটে আগাম চাহিদা জানালে ছাড় পাওয়া যাবে।

গেমটি বাজারে আসার আগেই ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-এ পুরস্কার অর্জন করছে। বাংলাদেশ থেকেই একদিন বিশ্বমানের ভিডিও গেমস তৈরি হবে বলে স্বপ্ন দেখে তরুণ এই গেম নির্মাতা দলটি। বাংলাদেশের গর্বের ইতিহাস মুক্তিযুদ্ধের ইতিহাসকে জানতে গেমটি একবার হলেও খেলার জন্য তারা নতুন প্রজন্মকে আহ্বান জানায়।