ইন্টারনেট ব্যবহারকারী ৭৫ শতাংশই মোবাইল থেকে!

বর্তমানে ইন্টারনেটের সিংহভাগই ব্যবহৃত হচ্ছে মোবাইল ডিভাইস থেকে। আগামী বছর মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে। ২০১৭ সালে মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়াবে ৭৫ শতাংশে।


ফ্রান্সের মিডিয়া ক্রয় সংস্থা জেনিথ এ পূর্বাভাস দিয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছরের চেয়ে আগামী বছরে বিশ্বজুড়ে মোবাইল ফোন ও ট্যাবলেট থেকে ইন্টারনেটের ব্যবহার কিছুটা বেড়ে যাবে।

বৃহস্পতিবার জেনিথ ‘মোবাইল অ্যাডভারটাইজিং ফোরকাস্ট’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ করে। জেনিথের তথ্য অনুযায়ী, এ বছর ইন্টারনেট ব্যবহারকারীদের ৭১ শতাংশই মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহার করছে। যা আগামী বছর হবে ৭৫ শতাংশ। ২০১৮ সাল নাগাদ ইন্টারনেটের বৈশ্বিক বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়ের ৬০ শতাংশই আসবে মোবাইল বিজ্ঞাপন থেকে। মোবাইল বিজ্ঞাপনে ২০১৮ সালে খরচ দাঁড়াবে এক হাজার ৩৪০ কোটি মার্কিন ডলার যা সংবাদপত্র, সাময়িকী, সিনেমা ও আউটডোর বিজ্ঞাপনের মোট খরচের চেয়েও বেশি। জেনিথের তথ্য অনুযায়ী, এ বছর বৈশ্বিক মোবাইল বিজ্ঞাপনের খরচ ৭১০ কোটি মার্কিন ডলার।

উল্লেখ্য, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, দেশে ইন্টারনেট সংযোগসংখ্যা ৬ কোটি ২২ লাখ। এর মধ্যে মোবাইল ইন্টারনেট সংযোগ ৫ কোটি ৮৩ লাখ।