বন্ধ উইন্ডোজ ৭, ৮ বিক্রি !

নতুন পিসির সঙ্গে আর উইন্ডোজ ৭ বা ৮ পাওয়া যাবে না। উইন্ডোজ ৭ ও ৮ অপারেটিং সিস্টেম বিক্রি বন্ধ করছে মাইক্রোসফট। এখন থেকে শুধু উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত পিসি কিনতে হবে।


গত বৃহস্পতিবার ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্স (ওইএমএস) ও খুচরা বিক্রেতাদের কাছে আর কোনো উইন্ডোজের পুরোনো সংস্করণ সরবরাহ করবে না বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। এ রকম ওইএমএস হচ্ছে ডেল, তোশিবার মতো প্রতিষ্ঠানের যাদের পিসিতে উইন্ডোজ সফটওয়্যার প্রি-ইনস্টল করা থাকে।

২০০৯ সালে উইন্ডোজ ৭ বাজারে ছাড়ে মাইক্রোসফট। ২০১২ সালে ছাড়ে উইন্ডোজ ৮ ও ৮ দশমিক ১ সংস্করণ। অর্থাৎ, উইন্ডোজ ৭ বাজারে ছাড়ার সাত বছর ও উইন্ডোজ ৮ বাজারে ছাড়ার চার বছরের মধ্যেই বিক্রি বন্ধ ঘোষণা করতে যাচ্ছে মাইক্রোসফট।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, বিক্রি বন্ধ করলেও উইন্ডোজ ৭-এর জন্য ২০২০ সাল ও উইন্ডোজ ৮ দশমিক ১-এর জন্য ২০২৩ সাল পর্যন্ত সমর্থন দিয়ে যাবে মাইক্রোসফট। উইন্ডোজ ১০-এর বিক্রি বাড়াতেই পুরোনো সংস্করণ বিক্রি বন্ধ ঘোষণা করছে প্রতিষ্ঠানটি।

এ বছরের শুরুতে মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ সফটওয়্যারের জন্য ২০১৭ সালে দুটি মূল হালনাগাদ সংস্করণ ছাড়ার ঘোষণা দিয়েছে। এর মধ্যে আগামী বছরের শুরুতে উন্মুক্ত হবে রেডস্টোন ২ নামের হালনাগাদ সংস্করণটি, আর বছরের শেষ দিকে আসবে রেডস্টোন ৩ নামের হালনাগাদ সংস্করণ।