রাতের খাবারে চাই বিফ স্টেক?

 Beef-steak-dinner-like


গরুর মাংস আমাদের সবারই খুব প্রিয় খাবার। ভুনা, কষানো, ভাজি, কালাভুনা, ঝোল এগুলো নিত্যই খেয়ে থাকি আমরা। তবে স্টেকের চল হয়ে ওঠেনি এখনও। কেমন হয় যদি আজকে রাতের খাবারে হয় যায় বিফ স্টেক? ঝটপট বিফ স্টেকের রেসিপি দিচ্ছে বাংলা ট্রিবিউন।

 

উপকরণ:

এক ইঞ্চি পুরু বিফ স্টেক ৪টি
গোটা গোলমরিচ- ১/৪ কাপ
লেবুর রস- ৩ চায়ের চামচ
লবণ- পরিমাণ মতো
অলিভ অয়েল- ৪ চা চামচ
রোজ মেরি বা বাসিল লিফ- গার্নিশিংয়ের জন্য

প্রণালি: হামানদিস্তায় গোটা গোটা গোলমরিচ থেতো করুন। যাতে মিহিন না হয়, আধ ভাঙা গোল মরিচ লাগবে। এবার পানি ঝরানো মাংসের টুকরোগুলোতে লবণ ও লেবুর রস লাগিয়ে গোল মরিচের গুঁড়ায় গড়িয়ে নিন। এপিট ওপিঠ উভয় পিঠেই যেনও সমানভাবে গোলমরিচ লাগে। এবার ফ্রিজে রেখে দিন ৩ঘণ্টা।

ম্যারিনেট হয়ে গেলে মোটা তলার নন স্টিক ফ্রায়িং প্যানে এক চা চামচ অলিভ অয়েল গরম করুন। তেল বেশ ভালো রকম গরম হলে একটা স্টেক ছাড়ুন। তিন মিনিট পর আঁচ কমিয়ে আরও দু`মিনিট রাখুন। অল্প তেল স্টেকের উপরের দিকে ব্রাশ করে উলটে দিন। আঁচ বাড়িয়ে একই পদ্ধতিতে গ্রিল করুন।

স্টেকের এক পিঠ একবারই ভাজবেন। খুব বেশি আঁচে রাখলে স্টেকের জুস ভিতর থেকে শুকিয়ে যাবে। এমনকী রান্নার সময় যে জুস বেরোবে তাও শুকিয়ে ফেলার চেষ্টা করবেন না। প্যান থেকে নামিয়ে ওপরে জুস ছড়িয়ে দিন। স্টেক নামিয়ে উপরে রোজমেরি বা বাসিল লিফ ছড়িয়ে দিন। ম্যাশড পটেটো বা স্টির ফ্রাই ভেজিটেবল দিয়ে পরিবেশন করুন।

রাতের খাবারে চাই বিফ স্টেক গরুর মাংস আমাদের সবারই খুব প্রিয় খাবার। ভুনা, কষানো, ভাজি, কালাভুনা, ঝোল এগুলো নিত্যই খেয়ে থাকি আমরা। তবে স্টেকের চল হয়ে ওঠেনি এখনও। কেমন হয় যদি আজকে রাতের খাবারে হয় যায় বিফ স্টেক? ঝটপট বিফ স্টেকের রেসিপি দিচ্ছে বাংলা ট্রিবিউন।