আইনস্টাইন থাকবে আপনার বাসায়

Einstein-will-be-in-your-home


এখন থেকে নিজের বাসাতেই রাখতে পারবেন বিখ্যাত পদার্থবিদ আলবার্ট আইনস্টাইনকে। যা হাটতে পারবে, কথা বলতে পারবে। এমনকি আপনার বাচ্চাদের পড়াতেও পারবে। এমনই একটি রোবট তৈরি করেছে যুক্তরাষ্ট্রের একটি রোবট তৈরি প্রতিষ্ঠান। ‘


প্রফেসর আইনস্টাইন’ নামের রোবটটি মুখের অভিব্যক্তি প্রকাশে সক্ষম। এটি আইনস্টাইনের মতো গাণিতিক সমস্যা যেমন সমাধান করতে পারবে তেমনি আপনার কন্ঠসর চিনতে পারবে। এমনকি আপনার বক্তব্যও বুঝতে পারবে, পারবে প্রয়োজন অনুযায়ী কথাবলা বন্ধ করতে।

সম্প্রতি একটি রোবট তৈরিকারক প্রতিষ্ঠান সম্পূর্ন আইনস্টাইনের আদলে একটি মিনি রোবট তৈরি করেছে। যাতে রয়েছে আইনস্টাইনের কয়েকটি বৈশিষ্ট্য।

‘হ্যানসন রোবটিকস’ নামে এ প্রতিষ্ঠানটি মূলত মানুষের আকৃতির রোবট তৈরি করে থাকে। প্রতিষ্ঠানটি এ মাসে ‘প্রফেসর আইনস্টাইন’ রোবট তৈরির তহবিল সংগ্রহের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করে। প্রতিষ্ঠানটি এ বছরের মার্চ মাসে রোবটটি বাজারে ছাড়বে। রোবটটির দাম নির্ধারন করা হয়েছে ২৪৯ ডলার।

রোবটটিকে আপনি বিজ্ঞান ও গনিত শেখাতে পারবেন। রোবটটি হাসা, ভ্রু কুঞ্চিত করা এবং জিহ্বা বের করাসহ ৫০টি অঙ্গভঙ্গি করতে পারে। এটি অবহাওয়া, বিখ্যাত ব্যাক্তি, বিভিন্ন প্রকার খাবার ও গনিতিক সমস্যা সম্পর্কে কথা বলতে পারবে। রোবটটি একবার চার্জ করলে তিন ঘন্টা চলবে।

‘হ্যানসন রোবটিকস’ প্রতিষ্ঠানের করমকর্তা অ্যান্ডি রিফকিন বলেন, ‘প্রফেসর আইনস্টাইন’ স্বাভাবিকভাবে কথা বলতে পারবে, সয়ংক্রিয়ভাবে আইপ্যাড ব্যবহার করতে পারবে, এমনকি গেমও খেলতে পারবে। রোবটটি বিনোদনের সাথে শিক্ষা দিতে পারবে। যাকে বলা যায় ‘এডুটেইনমেন্ট’।

‘কোম্পানিওন অ্যাপ’ ব্যবহারের মাধ্যমে রোবটটির সাথে আপনি কথা বলা এবং গেম খেলতে পারবেন। এটি আপনার ‘টু ডু লিস্ট’ থেকে আপনার বিভিন্ন কাজের কথা মনে করিয়ে দিয়ে আপনাকে সংগঠিত থাকতে সাহায্য করবে। এছাড়া আইক্লাউডের ফ্রি সার্ভিস থেকে আপনি এক বছর বিনামূল্যে নতুন ‘কোম্পানিওন অ্যাপ’ ডাউনলোড করতে পারবেন।

প্রতিষ্ঠানটির সিইও ড. ডেভিড হ্যানসন বলেন, আমরা যখন কোন এ্যানিমেটেড চরিত্রকে বাস্তব জগতে নিয়ে আসি তখন প্রযুক্তিকে মনুষ্য সমাজে চলার উপযোগি করে তুলি। ‘কোম্পানিওন অ্যাপ’ এর মাধ্যমে আপনি ‘প্রফেসর আইনস্টাইন’ এর সাথে গেম খেলতে পারবেন, গনিত ও বিজ্ঞান শিখতে পারবেন।

আইনস্টাইন থাকবে আপনার বাসায়