জিমেইলের দুই স্তরের নিরাপত্তা

Gmail0s-two-tier-security



ওয়েবভিত্তিক ই-মেইল সেবা জিমেইলের দুই স্তরের নিরাপত্তা সক্রিয় (অ্যাকটিভ) করার জন্য প্রথমে জিমেইলে ঢুকে (লগ-ইন) ওপরে ডান পাশে আপনার ছবির আইকনে ক্লিক করে তারপর My Account-এ ক্লিক করুন। কিংবা সরাসরি https://myaccount.google.com  ঠিকানার ওয়েবসাইটে যান। তারপর Sign-in & security-তে ক্লিক করুন। নতুন পেজ এলে নিচে ডান পাশে 2-step verification: off-এ ক্লিক করুন। এরপর Start Setup বাটনে ক্লিক করুন।


আবার লগ-ইন করার পেজ এলে লগ-ইন করুন। এখন Phone number: বক্সে আপনার মোবাইল ফোন নম্বর লিখে Send Code বাটনে ক্লিক করুন। আপনার মোবাইলে একটি সাংকেতিক নম্বর আসবে। এটি কোড বক্সে লিখে Verify-এ ক্লিক করুন। Next-এ ক্লিক করুন। তারপর Confirm করুন।

এখন থেকে প্রতিবার আপনার কম্পিউটার ছাড়া অন্য কোনো কম্পিউটার থেকে আপনার জিমেইল অ্যাকাউন্টে লগ-ইন করতে চাইলে আপনার মোবাইল ফোনে একটি সাংকেতিক নম্বর আসবে এবং সেই নম্বরটি কোড বক্সে লিখে Verify-এ ক্লিক করলেই আপনার জিমেইল অ্যাকাউন্টে ঢোকা যাবে। তাই আপনার জিমেইলের পাসওয়ার্ড যদি সবাই জেনেও যায়, তাহলেও কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না মোবাইলের কোড নম্বর না জানার কারণে।

আপনার ফোন নম্বর যদি হারিয়ে ফেলেন তাহলে যেকোনো সময় আপনার কম্পিউটার থেকে জিমেইলে লগ-ইন করে ফোন নম্বর পরিবর্তন করতে পারবেন বা এই সুবিধা বাদ দিতে পারবেন।

জিমেইলের দুই স্তরের নিরাপত্তা ওয়েবভিত্তিক ই-মেইল সেবা জিমেইলের দুই স্তরের নিরাপত্তা সক্রিয় (অ্যাকটিভ) করার জন্য প্রথমে জিমেইলে ঢুকে (লগ-ইন) ওপরে ডান পাশে আপনার ছবির আইকনে ক্লিক করে তারপর My Account-এ ক্লিক করুন। কিংবা সরাসরি https://myaccount.google.com ঠিকানার ওয়েবসাইটে যান। তারপর Sign-in & security-তে ক্লিক করুন। নতুন পেজ এলে নিচে ডান পাশে 2-step verification: off-এ ক্লিক করুন। এরপর Start Setup বাটনে ক্লিক করুন।