কি-বোর্ডের সাহায্যে ফেসবুক ব্যবহার

Using-the-keyboard-Facebook


যারা নিয়মিত কম্পিউটারে ফেসবুক ব্যবহার করেন তাদের জন্য মাউস অপরিহার্য হয়ে উঠেছে। তবে কিছু কৌশল জানা থাকলে আপনি মাউস ছাড়া শুধু কি-বোর্ডের সাহায্যে সবচেয়ে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করতে পারবেন। দেখে নেওয়া যাক সেরকম কিছু কৌশল-




নিউজফিড: নিউজ ফিডের ওপরের দিকে যাওয়ার জন্য কি-বোর্ডের K বাটন এবং নিচের দিকের জন্য J বাটন ব্যবহার করলেই হবে। এতে আর মাউস দিয়ে স্ক্রল করার প্রয়োজন হবে না।

নতুন স্ট্যাটাস: নতুন কোনও স্ট্যাটাস লেখার জন্য কি-বোর্ডের P বাটন ব্যবহার করলেই চলবে। এতে স্ট্যাটাস পোস্ট করার জন্য বক্স আসবে। তারপর সেখানে আপনার স্ট্যাটাস লিখুন এবং পোস্ট করুন।

লাইক-কমেন্ট-শেয়ার: ফেসবুক নিউজফিড J বাটন দিয়ে স্ক্রল ডাউন করার সময় ফেসবুকের নির্দিষ্ট কোনও পোস্টে লাইক দিতে L বাটন চাপলেই হবে। এছাড়া কমেন্টের জন্য C এবং শেয়ারের জন্য S বাটন ব্যবহার করতে পারেন। কোনও নির্বাচিত পোস্টকে ওপেন করতে O বাটন ব্যবহার করুন।

মেসেজ অপশন: সরাসরি আপনার ফেসবুক ইনবক্সে যেতে Alt+4 চাপুন। কোনও নতুন মেসেজ পাঠাতে Alt+M ব্যবহার করুন।

এগুলো ছাড়া ফেসবুক হোমপেজে যাওয়ার জন্য Alt+1 এবং নিজের টাইমলাইনে যাওয়ার জন্য Alt+2 ব্যবহার করতে পারেন। নোটিফিকেশন দেখার জন্য Alt+5, সেটিংসে যাওয়ার জন্য Alt+6 এবং অ্যাক্টিভিটি লগে যেতে Alt+7 ব্যবহার করুন।

কি-বোর্ডের সাহায্যে ফেসবুক ব্যবহার যারা নিয়মিত কম্পিউটারে ফেসবুক ব্যবহার করেন তাদের জন্য মাউস অপরিহার্য হয়ে উঠেছে। তবে কিছু কৌশল জানা থাকলে আপনি মাউস ছাড়া শুধু কি-বোর্ডের সাহায্যে সবচেয়ে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করতে পারবেন। দেখে নেওয়া যাক সেরকম কিছু কৌশল-