অপেরার নতুন কনসেপ্ট ব্রাউজার ‘নিঅন’

ব্রাউজিংয়ে ভিন্ন স্বাদ দিতে অপেরা নিয়ে এসেছে কনসেপ্ট ব্রাউজার।‘নিঅন’ নামের নতুন এই ব্রাউজারে বেশ কিছু আধুনিক ফিচার পরিলক্ষিত।
প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যমে অপেরার এই উদ্যোগ সম্পর্কে বলা হয়েছে, ডেস্কটপ এবং মোবাইলের জন্য অপেরা ব্রাউজারে বিল্ট ইন দেয়া আছে অ্যাড ব্লকিং এবং প্রাইভেসি সিস্টেম। এমন আকর্ষণীয় একগুচ্ছ ফিচারের জন্য অপেরা আজ বিশ্বব্যাপী পরিচিত।
তাদের এখনকার কর্ম পরিকল্পনা নিয়ে অনুমান করে বলা হয়েছিল যে, প্রতিষ্ঠানটির প্রচুর আধুনিক ধারণা রয়েছে। যেটা তারা ভিন্ন কোনো ক্ষেত্রে প্রয়োগ করতে চায়।
সেই পরিকল্পনার ফলশ্রুতিতে প্রতিষ্ঠানটি সত্যিই নিঅন নামের ধারণামূলক একটি ব্রাউজার প্রকাশ করেছে।    
বর্তমানে অপেরার যে ব্রাউজার রয়েছে, তার মতো করে সেই একই ব্রাউজার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে নিঅন তৈরিতে। যদিও ব্যবহারকারীরা একদম নতুন ডিজাইন এবং ইউজার ইন্টারফেস দেখতে পাচ্ছেন এতে।
এই নিঅন ব্যবহারকারীদের ওয়েব কনটেন্টের সাথে সংযুক্ত হতে আকর্ষনীয় পদ্ধতি প্রদান করবে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য প্রকাশ করা হয়।
যেখানে আরো উল্লেখ করা হয়, অপেরা নিঅন তৈরি করা হয়েছে মূলত ওয়েব কনটেন্টের কথা মাথায় রেখে।
নিঅনে যুক্ত অন্যান্য বৈশিষ্ট্য হলো কাজ শুরু করার নতুন পেজটি তৈরিতে ব্যবহারকারীদের বর্তমান ডেস্কটপ বেকগ্রাউন্ড ইমেজ ব্যবহার করা হয়েছে। এর বাম দিকে ভিডিও প্লেয়ার, ইমেজ গ্যালারি এবং ডাউনলোড ম্যানেজার আছে। ব্রাউজার উইন্ডোর ডান দিকে আছে নতুন ভিজ্যুয়াল ট্যাব বার।
এটি অসাধারণ এক পদ্ধতি যেটা স্বয়ংক্রিয়ভাবে ট্যাবগুলো ম্যানেজ করবে। এছাড়া পাওয়া যাবে একদম নতুন ওমনিবক্স বা সার্চ বার। ওয়েব কনটেন্ট উপভোগ করার জন্য আছে নতুন পদ্ধতি। যেমন ভিডিও পপ-আউট হবে অর্থাৎ ব্যবহারকারীদেরকে অন্যান্য ওয়েব পেজ ব্রাউজিংয়ের সময়ও ভিডিও দেখতে সুবিধা দেবে এটি।