স্মার্টফোন যেভাবে মানুষের আচরণে পরিবর্তন করে !

প্রশ্নোত্তরের জনপ্রিয় ওয়েবসাইট কোরা-তে অনেক ইন্টারনেট ব্যবহারকারীই ‘আইফোন মানুষের আচারবিধি এবং সংস্কৃতিতে কীভাবে পরিবর্তন এনেছে’ এ প্রশ্নটি করেছেন। সম্প্রতি সংবাদমাধ্যম সিনেট-এর জ্যেষ্ঠ প্রতিবেদক সারা টিবকেন জনপ্রিয় এই প্রশ্নটির উত্তর দিয়েছেন।

 
আইফোন আমাদের জীবনে পরিবর্তন এনেছে। স্মার্টফোন ছাড়া একটা দিনও বাসা থেকে বের হওয়ার কথা ভাবতে পারবেন আপনি? আমি নিশ্চিত যে আপনি পারবেন না।
স্মার্টফোন দিয়ে আজ সারাদিন কী করলেন, সেটা একটু ভাবুন। ইন্টারনেটের পুরো দুনিয়া আপনার পকেটে। আপনি যেকোনো সময় তা ব্যবহার করতে পারবেন। রানী এলিজাবেথের বয়স কত বা রেস্টুরেন্ট আপনার থেকে কতদূরে, তা খুঁজে বের করতে এখন আর কম্পিউটার চালু করা লাগে না। স্মার্টফোন ছাড়া দিনের ৮০ শতাংশ সময়ই আশাহতভাবে কেটে যাবে আমার। আর স্মার্টফোনের অ্যাপগুলোর কথা চিন্তা করুন। স্মার্টফোন না থাকলে উবারের দেখা পেতাম না। সেলফি বলেও কোনো শব্দ থাকত না (সেটা খারাপ নাকি ভালো তা অবশ্য আমি জানি না)। 
আপনি চাইলে যেকোনো সময় লাইভ ভিডিও সম্প্রচার করতে পারেন। আপনার ছোট্ট শিশুটি কী করছে বা পুলিশের কোনো অবিচারও সহজে ক্যামেরার পর্দায় ধারণ করে রাখতে পারেন আপনি। ডিভাইসে টাচস্ক্রিন থাকাটা আদর্শ হয়ে গেছে। স্মার্টফোনে সামাজিক যোগাযোগমাধ্যমের সাইটগুলো দেখতে দেখতে অনেক সময় পার করি আমরা। 
এসব কিছুই স্মার্টফোনের সঙ্গে সম্পর্কিত। আইফোন না থাকলে আমরা হয়তো স্মার্টওয়াচ কিংবা টাচস্ক্রিন ট্যাবলেটগুলোও পেতাম না। মোবাইল প্রযুক্তি স্মার্ট হোম, ভার্চুয়াল রিয়েলিটির উৎকর্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তা ছাড়া স্মার্টফোনসহ সকল প্রকার মোবাইল ডিভাইসের হেডফোন, চার্জার, ক্যাবলের ব্যবসাও উর্ধ্বগতিতে ছুটছে। এবিআই রিসার্চ সম্প্রতি এক গবেষণায় জানিয়েছে, ২০২১ সাল নাগাদ বিশ্বব্যাপী এ ব্যবসার মুনাফা ১১০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়াবে।
আইফোনের কারণে কিছু ব্যবসাও ঝরে গেছে। আমার এখন তেমন একটা পয়েন্ট-এ্যান্ড-শ্যুট ক্যামেরা ব্যবহার করি না। অ্যাপল নিয়মিতভাবে আইফোনে নতুন নতুন ফিচার যুক্ত করছে। কিছু থার্ড পার্টি অ্যাপ গ্রহণযোগ্যতা হারাচ্ছে।
জীবনে স্মার্টফোনের প্রভাব পড়ার সঙ্গে সঙ্গে নিরাপত্তা এবং গোপনীয়তা নিয়ে উদ্বেগ বেড়েছে। আমাদের তথ্য-উপাত্ত নিরাপদ রাখতে অ্যাপল শক্তপোক্ত অপারেটিং সিস্টেম নির্মাণ করেছে। তবে স্মার্টফোন থাকা মানে আপনার ওপর কেউ না কেউ নজরদারি করছে। ফোন ছাড়া দিন চলার কথা আমরা ভাবতেই পারি না। আইফোনসহ যতগুলো স্মার্ট ডিভাইস পরবর্তীতে এসেছে সবগুলোই আমাদের জীবন-যাপনে পরিবর্তন এনেছে।