অ্যাপের মাধ্যমে খুঁজতে পারবেন পার্কিং স্পেস

 App-can-find-parking-spaces


মোবাইল অ্যাপের মাধ্যমে খোঁজা যাবে পার্কিং স্পেস। সম্প্রতি এমন এক প্রযুক্তি আবিষ্কৃত হয়েছে অস্ট্রেলিয়ায়। নিক অস্টিন নামে এক ব্যক্তি ‘ডিবিং আপ’ নামে এ প্রযুক্তি আবিষ্কার করে সফলভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তবে এ ব্যবসায় আরো সহজ করতে প্রযুক্তি আরো সহজসাধ্য করার কোনো বিকল্প নেই বলে জানান উদ্যোক্তা অস্টিন।


অস্টিন জানান, অস্ট্রেলিয়ার যানজটপূর্ণ অনেক শহরে ড্রাইভারদের ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়। এর উপর পার্কিং স্পেস খুঁজে পাওয়া আরো এক ধরনের মহাবিরক্তি। আমাদের অ্যাপসের মাধ্যমে আপনি যে এলাকায় আপনার গাড়ি পার্ক করতে চান সেই এলাকায় অনুসন্ধান করুন। যদি পছন্দনীয় স্পেস খুঁজে পান তবে তাৎক্ষনিক সেটা বুকিং দিতে পারবেন।


অস্টিন বলেন, ‘পার্কিং এর ভোগান্তি আমাকে ব্যাপক পীড়া দিয়েছে। সেই কারণে আমি অ্যাপটির নাম দিয়েছি ডিবিং আপ, যেটার অর্থ ভাগাভাগি। তার মানে আমরা আপনার কষ্ট ভাগ করে নিচ্ছি।’

তবে এই ধরনের কাজের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। প্রযুক্তিকে খুবই সহজসাধ্য করতে হবে যাতে চালকদের বিশ্বস্ততা সহজেই অর্জন করা যায়। অস্টিন বলেন, ‘এই ধরনের ব্যবসায়ের ক্ষেত্রে প্রযুক্তিকে সহজসাধ্য করতে হয়েছে। তবে হ্যাঁ মোবাইলে চার্জ থাকাটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কারণ মোবাইলে চার্জ না থাকলে কিন্তু আপনিই ভুগবেন।’


আমরা অন্যান্য প্রতিষ্ঠিত কোম্পানির চেয়ে আরো ভালো করতে চাই। আমরা প্রযুক্তিকে আরো সহজসাধ্য করতে চাই। আমাদের লক্ষ এক্ষেত্রে খরচ ২০-৬০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা, জানান অস্টিন।

এ প্রসঙ্গে ইউনিভার্সিটি অব সিডনির সহযোগী অধ্যাপক ড্যানিয়েল লগ বলেন, ‘অনেক প্রতিষ্ঠান আছে যারা ছোট ছোট বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করে থাকে। তবে ডিবি'র এই ধরনের কাজ আসলেই অসাধারণ। কারণ পার্কিং স্পেস পাওয়াটা আসলেই কষ্টদায়ক। তবে এই কাজে ডিবি সফল হতে হলে তাদের প্রযুক্তির আরো উন্নতি ঘটাতে হবে।’

প্রথমে সিডনি, মেলবোর্নসহ অস্ট্রেলিয়ার কয়েকটি বড় শহরে ডিবি ব্যবসা করলেও কোম্পানিটির লক্ষ অতিশীঘ্রই যুক্তরাষ্ট্র ও ইউরোপে তাদের ব্যবসা সম্প্রসারণ করা।

মোবাইল অ্যাপের মাধ্যমে খোঁজা যাবে পার্কিং স্পেস। সম্প্রতি এমন এক প্রযুক্তি আবিষ্কৃত হয়েছে অস্ট্রেলিয়ায়। নিক অস্টিন নামে এক ব্যক্তি ‘ডিবিং আপ’ নামে এ প্রযুক্তি আবিষ্কার করে সফলভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তবে এ ব্যবসায় আরো সহজ করতে প্রযুক্তি আরো সহজসাধ্য করার কোনো বিকল্প নেই বলে জানান উদ্যোক্তা অস্টিন। মোবাইল অ্যাপের মাধ্যমে খোঁজা যাবে পার্কিং স্পেস। সম্প্রতি এমন এক প্রযুক্তি আবিষ্কৃত হয়েছে অস্ট্রেলিয়ায়। নিক অস্টিন নামে এক ব্যক্তি ‘ডিবিং আপ’ নামে এ প্রযুক্তি আবিষ্কার করে সফলভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তবে এ ব্যবসায় আরো সহজ করতে প্রযুক্তি আরো সহজসাধ্য করার কোনো বিকল্প নেই বলে জানান উদ্যোক্তা অস্টিন।