বাসন্তী আয়োজনে ঝটপট ভাপা দই

Instant-organized-bhapa-spring-vegetables 
            স্বাদে মজার, তৈরিতেও সহজ ভাপা দই।

দূর্দান্ত একটি ডেজার্ট এই ভাপা দই। তৈরি করাটা অনেক সহজ, খেতেও ভীষণ মজার। আজ পহেলা ফাল্গুনের দিনে নিশ্চয়ই বিশেষ কিছু রান্নার আয়োজন থাকছেই বাড়িতে? কিংবা কাল ভালবাসা দিবসে নিশ্চয়ই প্রিয়জনদের জন্য দারুণ কিছু করবেন? চলুন তাহলে, শিখে নিই ভাপা দই তৈরির পদ্ধতি।


যা লাগবে


টক দই ৫০০ গ্রাম ( যারা দেশের বাইরে থাকেন তারা গ্রিক স্টাইল দই দিয়ে করতে পারেন )

কনডেন্সড মিল্ক ৪০০ গ্রাম

এলাচি গুঁড়া হাফ চা চামচ

জাফরান হাফ চা চামচ

গরম দুধ ২ টেবল চামচ


প্রনালি


-গরম দুধে জাফরান দিয়ে মিশিয়ে রাখুন ৫ মিনিটের জন্য ।

-এখন টক দই ,কনডেন্সড মিল্ক, এলাচি গুঁড়া খুব ভালোভাবে মিশিয়ে নিন ।

- টক দই-এর মিশ্রণটি যেকোন আকৃতির পাইরেক্স এর পাত্রে ঢেলে দিন । একটা বড় বেকিং প্যানে গরম পানি দিয়ে তার উপর পাইরেক্সের পাত্রটি খুব সাবধানে বসিয়ে নিন ।  খেয়াল রাখবেন বাটির মাঝ বরাবর যেন পানিতে ডুবে থাকে। ওয়াটার বাথ পদ্ধতিতে আমরা যেভাবে পুডিং বানাই ঠিক সেভাবে।

-এখন ১৯০ ডিগ্রী প্রি হিট করা ওভেনে বেক করুন ১০ মিনিট ।

-১০ মিনিট পর খুব সাবধানে বাটিটা পানি থেকে থেকে উঠিয়ে নিন । এবার এই দই-এর উপর জাফরান ভেজানো দুধ ছিটিয়ে দিন ।

-এই ভাপা দই ওভেন থেকে বার করবার পর সাথে সাথে ফ্রিজে দিয়ে ঠাণ্ডা করা যাবে না । একটু সেট হলে তারপর ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন ২ ঘণ্টার জন্য । ঠাণ্ডা হলে পরিবেশন করুন মজার ভাপা দই।

-ওভেন ছাড়াও এই ভাপা দই তৈরি সম্ভব । আমরা যেভাবে চুলায় পুডিং বানাই ঠিক সেভাবে স্টিম এ দিয়ে করতে পারেন । ১৫ মিনিট রাখলেই দই সেট হয়ে যাবে ।

দূর্দান্ত একটি ডেজার্ট এই ভাপা দই। তৈরি করাটা অনেক সহজ, খেতেও ভীষণ মজার। আজ পহেলা ফাল্গুনের দিনে নিশ্চয়ই বিশেষ কিছু রান্নার আয়োজন থাকছেই বাড়িতে? কিংবা কাল ভালবাসা দিবসে নিশ্চয়ই প্রিয়জনদের জন্য দারুণ কিছু করবেন? চলুন তাহলে, শিখে নিই ভাপা দই তৈরির পদ্ধতি। রেসিপিটি জানাচ্ছেন সায়মা সুলাতানা।