জেনে নিন বিশ্বের সেরা স্মার্টফোন কোম্পানিগুলোর নাম

Know-the-name-of-the-world-s-top-smartphone-companies 


বিশ্বের সবচেয়ে সেরা স্মার্টফোন কোম্পানির নাম অ্যাপল। যুক্তরাষ্ট্রভিত্তিক এই কোম্পানিটি প্রায় ৫ বছর ধরে স্মার্টফোন তৈরি ও মান নিয়ন্ত্রণে এক নাম্বার পজিশন ধরে রেখেছে।


 
স্যামসাং : স্মার্টফোন তৈরিতে এটি বিশ্বের দ্বিতীয় স্থান ধরে রেখেছে। দক্ষিণ কোরিয়াভিত্তিক এই প্রতিষ্ঠানটি ২০১৬ সালে ৭৭ দশমিক ৫ মিলিয়ন স্মার্টফোন তৈরি করেছে।


হাওয়াই : চায়না প্রতিষ্ঠান হাওয়াই স্মার্টফোন তৈরি ও বিক্রিতে তৃতীয় অবস্থানে রয়েছে। ২০১৬ সালের শেষ কোয়ার্টারে কোম্পানিটি ৪৫ দশমিক ৪ মিলিয়ন স্মার্টফোন তৈরি ও বাজারজাত করেছে।


অপপো : চাইনিজ প্রতিষ্ঠান অপপো স্মার্টফোন তৈরিতে চতুর্থ অবস্থানে রয়েছে। ২০১৫ সালে প্রতিষ্ঠানটি ৩১ দশমিক ২ মিলিয়ন স্মার্টফোন তৈরি করেছে। প্রতিষ্ঠানটির লক্ষ চীনের অভ্যন্তরীণ বাজার ছাড়াও দক্ষিণ এশিয়া ও ভারতের মার্কেট তাদের নিয়ন্ত্রণে রাখা। সেভাবেই প্রতিষ্ঠানটি তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে বলে জানা যায়।


বিভো : ২০১৬ সালে ২৪ দশমিক ৭ মিলিয়ন স্মার্টফোন তৈরি করে পঞ্চম স্থানে রয়েছে। প্রতিষ্ঠার পর থেকে কোম্পানিটি প্রায় ৭৭ মিলিয়ন স্মার্টফোন বাজারজাত করেছে। প্রতিষ্ঠানটি অনেকটা আগ্রাসী বাজারজাতকরণ নীতি অবলম্বন করে। এশিয়া ও মধ্যপ্রাচ্যে বাজার সম্প্রসারণ করা প্রতিষ্ঠানটির এ বছরের লক্ষ।


ওয়ান প্লাস : স্মার্টফোন তৈরি ও বাজারজাতকরণে ওয়ান প্লাস রয়েছে ৬ষ্ঠ স্থানে। অনেকটা মাঝারি দামে পাওয়া যায় ওই কোম্পানির স্মার্টফোনগুলো। শেনজেনভিত্তিক এ প্রতিষ্ঠানটি সম্প্রতি ভারতের ব্যাঙ্গালুরুতে একটি শাখা খুলতে যাচ্ছে।


এছাড়া সপ্তম স্থানে রয়েছে জিয়াওমি, ৮ম স্থানে চীনের আরেক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান লেনেভো, ৯ম স্থানে রয়েছে এলজি ও ১০ম স্থানে জাপানের বিখ্যাত প্রতিষ্ঠান সনি।

বিশ্বের সবচেয়ে সেরা স্মার্টফোন কোম্পানির নাম অ্যাপল। যুক্তরাষ্ট্রভিত্তিক এই কোম্পানিটি প্রায় ৫ বছর ধরে স্মার্টফোন তৈরি ও মান নিয়ন্ত্রণে এক নাম্বার পজিশন ধরে রেখেছে।