প্রতারণার অভিযোগে গ্রামীণফোনের পর এবার রবিকে জরিমানা

Robi-penalties-for-cheating-after-GP 



 অফার নিয়ে গ্রাহকের সঙ্গে প্রতারণার অভিযোগে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটরকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর (ডিএনসিআরপি)। ঠিক একই অভিযোগে গ্রামীণফোনকেও জরিমানা করা হয়।


আবদুল্লাহ শিবলী সাদিক ও মো. রুবেল মিয়া নামের দুই গ্রাহকের অভিযোগের পর শুনানি শেষে অপারেটর দুটিকে জরিমানা করেন সংস্থাটির উপপরিচালক শাহীন আরা মমতাজ। রবিকে জরিমানা করা হয় পাঁচ হাজার টাকা এবং এর আগে একই ধরনের প্রতারণার অভিযোগে গ্রামীণফোনকে আড়াই লাখ টাকা জরিমানা করে ডিএনসিআরপি।

এসব জরিমানার বিষয়ে ডিএনসিআরপির উপপরিচালক শাহীন আরা মমতাজ বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৪ ধারায় (মিথ্যা বিজ্ঞাপনের মাধ্যমে প্রতারণার অভিযোগে) দুই লাখ টাকা এবং ৪৫ ধারায় (প্রতিশ্রুতি পণ্য যথাযথভাবে সরবরাহ না করায়) ৫০ হাজার টাকা গ্রামীণফোনকে জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা দেওয়ার জন্য গ্রামীণফোন পাঁচ কার্যদিবস সময় চেয়েছে। তাদের সে সময় দেওয়া হয়েছে। আরেকটি পৃথক অভিযোগে রবিকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জানা গেছে, ২০১৫ সালের ১৩ অক্টোবর গ্রামীণফোনের বিরুদ্ধে অফারে প্রতারণার অভিযোগ করেন গ্রাহক শিবলী সাদিক। লিখিত অভিযোগে তিনি বলেন, দারুণ ঈদ অফার নামের ২৮ দিন মেয়াদি এক গিগাবাইটের (জিবি) সঙ্গে তিনি দুই জিবি ফ্রি ডেটার একটি অফার কেনেন। মূল্য সংযোজন করসহ (মূসক) যার মূল্য ২৭৫ টাকা বলা হয়। কিন্তু তার কাছ থেকে গ্রামীণফোন ২৭৫ টাকার পরিবর্তে সম্পূরক শুল্ক ও মূসকসহ ৩২৫ টাকা ৭৪ পয়সা নিয়ে নেয়। পরে একটি খুদে বার্তার মাধ্যমে জানানো হয়, ফ্রি পাওয়া দুই জিবি ডেটার মেয়াদ সাত দিন এবং ব্যবহারের সময় রাত ২টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। শিবলী সাদিকের অভিযোগ, বিশেষ ঈদ অফারের খুদে বার্তায় কোনো শর্তের বিষয় উল্লেখ ছিল না।

রবির বিরুদ্ধে অভিযোগে গ্রাহক রুবেল মিয়া বলেন, ৭৪৬ টাকা রিচার্জ করলে আনলিমিটেড ১৬ জিবি ইন্টারনেট পাওয়া যাবে, যার মেয়াদ ৩০ দিন। যে অফারের মেয়াদ ৩০ দিন সেটি কী করে আনলিমিটেড হয়?

ডিএনসিআরপি সূত্রে জানা গেছে, গ্রাহকের অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার ডাইরেক্টরেট অব ন্যাশনাল কনজিউমার রাইটস প্রটেকশন রবিকে যে পাঁচ হাজার টাকা জরিমানা করে তার এক চতুর্থাংশ মোহাম্মদ রুবেল মিয়া নামের গ্রাহককে প্রদান করা হয়েছে। বাকি টাকা জমা করা হয়েছে সরকারের কোষাগারে। তবে এসব বিষয়ে কোনো অপারেটর কথা বলতে রাজি হননি।

অফার নিয়ে গ্রাহকের সঙ্গে প্রতারণার অভিযোগে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটরকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর (ডিএনসিআরপি)। ঠিক একই অভিযোগে গ্রামীণফোনকেও জরিমানা করা হয়।