আজ থেকে শুরু ‘ছবি মেলা- ৯’

Starting-today-the-picture-mela-9 


এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব ছবি মেলার নবম আয়োজন শুরু হতে যাচ্ছে আজ ৩ ফেব্রুয়ারি। দুই সপ্তাহব্যাপী এই আয়োজন চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।


 আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালার প্লাজায় ‘ছবি মেলা ৯’কে কেন্দ্র করে প্রেস সদস্যদের জন্য একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসব পরিচালক শহিদুল আলম, ছবি মেলা ৯-এর কিউরেটোরিয়াল টিমের সদস্য এএসএম রেজাউর রহমান, মাহবুবুর রহমান, মুনেম ওয়াসিফ, তানজিম ওয়াহাব, এবং সালাহউদ্দিন আহমেদ। ছবি মেলা ৯ এ অংশগ্রহণকারী আলোকচিত্রী ভারতের সুশান্ত মন্ডল ও বাংলাদেশি আলোকচিত্রী নাসির আলী মামুন, সাহরিয়া শারমিন, নাজমুন নাহার কেয়া এবং সরকার প্রতীকও উপস্থিত ছিলেন সংবাদ সম্মেলনে। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন ছবি মেলা ৯ প্রেস অ্যান্ড মিডিয়া বিভাগের ইনচার্জ মুনিরা মোরশেদ মুননী বক্তারা এ বছরের উৎসবের প্রস্তুতি, আকর্ষণ এবং উৎসব চলাকালীন আগামী দুই সপ্তাহের অনুষ্ঠানসূচি নিয়ে প্রয়োজনীয় তথ্য প্রদান করেন।   

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, এবারের ছবি মেলার বিষয় 'অবস্থান্তর'। পুরো দক্ষিণ ঢাকা জুড়ে প্রদর্শনীগুলোর আয়োজন করাতে এবারের ছবি মেলা অনেক বেশি কেন্দ্রীভূত বলা যায়।  ছবিবেমা প্রেস অ্যান্ড মিডিয়া বিভাগের প্রধান মুনিরা মোরশেদ মুননী জানান, এবার আমাদের মূল প্রদর্শনীস্থল বাংলাদেশ শিল্পকলা একাডেমি, এবং এর সঙ্গে পুরোন ঢাকার আর বেশ কিছু ঐতিহ্যবাহী জায়গা। পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট আমাদের শিক্ষা বিষয়ক ভেন্যু অর্থাৎ কর্মশালা এবং পোর্টফলিও রিভিউয়ের মতো শিক্ষামূলক আয়োজনগুলো থাকছে এই ভেন্যুতে।

‘অবস্থান্তর’ বিষয়কে কেন্দ্র করে ১৬টি দেশের ২৭জন শিল্পীর ৩১টি প্রদর্শনী থাকবে এবারের ছবি মেলায়। এ বছর ছবি মেলা ১০জন বাংলাদেশি শিল্পীকে ‘ফেলো’ হিসাবে নির্বাচিত করে তাদের বিভিন্ন মাধ্যমের শিল্পকর্মও প্রদর্শন করছে।

এবারের ছবি মেলায় আজীবন সম্মাননা পুরষ্কার পাচ্ছেন বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাঈদা খানম এবং ক্যামেরার কবি নামে পরিচিত নাসির আলী মামুন। শহিদুল আলম বলেন, ‘বাংলাদেশ এবং বাংলাদেশের আলোকচিত্রের ইতিহাস এই দুইজন মানুষের কাছে চিরঋণী। আমরা তাঁদেরকে সম্মান জানাতে পেরে নিজেরা সম্মানিত বোধ করছি।’  

আজ ৩ ফেব্রুয়ারি বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে হতে যাচ্ছে ছবি মেলা ৯-এর উদ্বোধনী অনুষ্ঠান। এদিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। যুক্তরাজ্যের প্লাইমাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিজ ওয়েলস এবং ইরানের আলোকচিত্রী হেঙ্গামেহ গোলেস্তাঁ বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। উৎসব পরিচালক ড. শহিদুল আলমের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান।

ছবি মেলার এবারের কর্মসূচির মধ্যে আছে ৩১টি প্রদর্শনী, ৫টি কর্মশালা, ২ দিনব্যাপী পোর্টফোলিও রিভিউ এবং সেই সাথে বেশ কিছু আর্টিস্ট টক, প্যানেল ডিসকাশন এবং প্রেজেন্টেশন। বোরিস এলডাগসেন, ডোনাল্ড ওয়েবার এবং ঋষি সিংঘল পরিচালিত কর্মশালা এবারের বিশেষ আকর্ষণ। ৬ এবং ৭ ফেব্রুয়ারি শিক্ষা বিষয়ক ভেন্যু পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটে আয়োজিত হতে যাচ্ছে দেশি এবং বিদেশি খ্যাতিমান আলোকচিত্রীদের উপস্থিতিতে পূর্বে নিবন্ধনকৃত উদীয়মান আলোকচিত্রীদের পোর্টফোলিও রিভিউ।

রিকশাভ্যানে করে ভ্রাম্যমাণ প্রদর্শনীতো ছবিমেলার ‘ট্রেডমার্ক’ হিসাবে থাকছেই।

এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব ছবি মেলার নবম আয়োজন শুরু হতে যাচ্ছে আজ ৩ ফেব্রুয়ারি। দুই সপ্তাহব্যাপী এই আয়োজন চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।