ট্যাক্সি সেবা দেবে গুগল!

Taxi-service-to-Google 



ইন্টারনেটে অনুসন্ধান সেবাদাতা প্রতিষ্ঠান গুগল জিপিএসভিত্তিক মোবাইল নেভিগেশন অ্যাপ্লিকেশন ওয়েজ কিনে নিয়েছে এটা পুরোনো খবর। নতুন খবর হলো এর মাধ্যমে তারা এবার কারপুল সেবার বাজারে ভাগ বসাতে চলেছে। আগামী কয়েক মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও লাতিন আমেরিকার কয়েকটি শহরে এই সেবা সম্প্রসারণ করার পরিকল্পনা করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল। ইসরায়েল ও সান ফ্র্যান্সিসকো শহরে পরীক্ষামূলকভাবে সফল কার্যক্রম পরিচালনার পরেই প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নেয়।


উল্লেখ্য, ওয়েজ হলো বিশ্বব্যাপী গাড়ি চালকদের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম। এ অ্যাপ্লিকেশনটির সাহায্যে রাস্তায় যানজটের অবস্থা সম্পর্কে জানা সম্ভব হয়।

আর এই সিদ্ধান্ত গুগলকে জনপ্রিয় ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। উবার ও লিফট যে ধরনের সেবা দিয়ে থাকে তার থেকে ওয়েজ-এর সেবা খানিকটা ভিন্ন। কেননা, ওয়েজ প্রথাগত ট্যাক্সি সেবা প্রদান করবে না। এর পরিবর্তে তারা চালকদের উৎসাহ দেবে একই অভিমুখী যাত্রীদের তুলে নিতে। যেমন ধরুন, গাড়ির চালক উত্তরা থেকে মহাখালী যাচ্ছেন। এখন কোনও যাত্রী যদি পথিমধ্যে কাকলি বা বনানী যেতে চায়, তাহলে সে তাকে গাড়িতে তুলে নেবে। তবে উত্তরা থেকে মহাখালী যাওয়ার পথে কিংবা অন্য কোনও গন্তব্যে যাওয়ার সময় পথিমধ্যের কোনও গন্তব্যে নিয়মিত যাত্রী মিলবে কিনা, সেটা একটা চ্যালেঞ্জ বলে মানছেন ওয়েজ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা নোয়াম বারডিন।

শুধু তাই নয়, ভাড়ার ক্ষেত্রেও উবার ও লিফট থেকে আলাদা হবে ওয়েজ। ওয়ার্ল্ড স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, ক্যালিফের ওকল্যান্ডের শহরতলী থেকে সান ফ্র্যান্সিসকোর শহরতলী যেতে যেখানে ওয়েজের ভাড়া পড়বে মাত্র ৪.৫০ ডলার! সেখানে উবারপুল এবং লিফটলাইনের ভাড়া যথাক্রমে ১০.৫৭ এবং ১২.৪০ ডলার। তাই ট্যাক্সি সেবার বাজার দখলের লড়াই কোথায় গিয়ে দাঁড়ায়, সেটাই এখন দেখার পালা।

ইন্টারনেটে অনুসন্ধান সেবাদাতা প্রতিষ্ঠান গুগল জিপিএসভিত্তিক মোবাইল নেভিগেশন অ্যাপ্লিকেশন ওয়েজ কিনে নিয়েছে এটা পুরোনো খবর। নতুন খবর হলো এর মাধ্যমে তারা এবার কারপুল সেবার বাজারে ভাগ বসাতে চলেছে। আগামী কয়েক মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও লাতিন আমেরিকার কয়েকটি শহরে এই সেবা সম্প্রসারণ করার পরিকল্পনা করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল। ইসরায়েল ও সান ফ্র্যান্সিসকো শহরে পরীক্ষামূলকভাবে সফল কার্যক্রম পরিচালনার পরেই প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নেয়