জুকারবার্গের পদত্যাগ চান ফেসবুকের শেয়ারহোল্ডাররা



জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জুকারবার্গকে কোম্পানির পরিচালনা পর্ষদ থেকে সরিয়ে দেয়ার প্রস্তাব করেছে শেয়ার হোল্ডাররা। 


ওয়াশিংটন পোস্ট বলছে, কোম্পানির শেয়ার হোল্ডাররা জুকারবার্গকে পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। ফেসবুকের চারটি শেয়ার হোল্ডার গ্রুপের দাবি, প্রধান নির্বাহী এবং বোর্ড কর্মকর্তাদের মধ্যে ক্ষমতার সামঞ্জস্যের ওপর কোম্পানির সাফল্য নির্ভর করে। 



কিন্তু জুকারবার্গের জন্য শেয়ারহোল্ডারদের ক্ষমতা একেবারেই নেই বললেই চলে। আর এ কারণেই পরিচালনা পর্ষদ থেকে তার পদত্যাগের দাবি তোলা হয়েছে। এছাড়া জুকারবার্গের পরিবর্তে একজন স্বাধীন সিইও’কে বোর্ডের দায়িত্ব দেয়ার প্রস্তাবও করেছে তারা। 



সাম অফ ইউএস (SumOfUs) নামের কোম্পানির একটি দল গ্রাহকদের সেবা দেয়ার কাজে নিযুক্ত রয়েছে। এছাড়া সংস্থার কর্মীদের মানবাধিকার, দুর্নীতি, কর্পোরেট ক্ষমতসহ বিভিন্ন কাজকর্ম দেখার দায়িত্ব রয়েছে তাদের কাঁধে। জুকারবার্গকে পরিচালনা পর্ষদ থেকে সরিয়ে দেয়ার প্রস্তাব উঠলেও এ বিষয়ে ফেসবুকের প্রধান নির্বাহী এই কর্মকর্তা কোনো মন্তব্য করেননি।



ওই কোম্পানিটির মার্কেটিং উপদেষ্টা লিসা লিন্ডলে বলেছেন, ফেসবুকের করপোরেট সিটিজেনশিপের উন্নতির জন্য তিন লাখ ৩০ হাজার মানুষ আবেদনে সই করেছেন। এদের মধ্যে কোম্পানির শেয়ারহোল্ডার রয়েছেন মাত্র দেড় হাজার। 



এদিকে, কোম্পানির অধিকাংশ শেয়ার ফেসবুকের এই সিইও’র হাতে থাকায় পদত্যাগের দাবি উঠলেও অন্যান্য সদস্যদের নিয়ে তা উপেক্ষা করতে পারবেন জুকারবার্গ। 



গত ডিসেম্বরে প্রকাশিত ফেসবুকের এক পরিসংখ্যান বলছে, প্রত্যেক মাসে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৮৬ কোটি। এ সংখ্যা আগের বছরের চেয়ে ১৭ শতাংশ বেশি।