উন্মুক্ত হল ব্ল্যাকবেরির ডিজাইন করা সর্বশেষ ফোন 'কিওয়ান'


গতবছরের সেপ্টেম্বরে ফোন ডিজাইন ও উৎপাদন বন্ধের ঘোষণা দিয়ে কানাডিয়ান প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি টিসিএল করপোরেশনের সঙ্গে অংশিদারিত্বের চুক্তি করেছে। সেই চুক্তির পর টিসিএল প্রথম ব্ল্যাকবেরি 'কিওয়ান' ফোন উন্মুক্ত করেছে। 

আগে ‘মারকারি’ কোড নেম নামে অভিহিত এ ফোনে ফিজিক্যাল কি-বোর্ডের পাশাপাশি টাচস্ক্রিন ডিসপ্লেও থাকবে বলে সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। 

এ ফোনের ফিচারে রয়েছে ৪.৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে। অ্যান্ড্রয়েড নুগ্যাট ভিত্তিক মিড-রেঞ্জ প্রসেসর এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫। ফোনটিতে ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি ইনবিল্ট স্টোরেজ রয়েছে।

তবে স্টোরেজ ২ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। ছবি তোলার জন্য আছে ১২ মেগাপিক্সেল সেন্সর এবং সেলফির জন্য ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা। 

ব্যাকআপের জন্য ফোনটিতে দেওয়া হয়েছে ৩ হাজার ৫০৫ এমএএইচ ব্যাটারি। প্রতিষ্ঠানটির দাবি, ব্ল্যাকবেরি স্মার্টফোনে এটাই প্রথম সবচেয়ে বেশি ব্যাকআপ দিবে। এছাড়া ফাস্ট চার্জিং প্রযুক্তি যুক্ত করা হয়েছে এই ফোনে। 

'কিওয়ান' ফোনটি কয়েকটি নির্বাচিত অঞ্চলের জন্য উন্মুক্ত করা হয়েছে। ইউরোপ এবং আমেরিকার বাজারে ফোনটি এপ্রিলের শুরুর দিকেই পাওয়া যাবে। আর দাম ধরা হয়েছে ৫৪৯ মার্কিন ডলার। 

প্রসঙ্গত, টিসিএল অ্যালকাটেল ফোনের প্রস্তুতকারক এবং সাশ্রয়ী টিভি উৎপাদনকারী হিসেবে বহুল পরিচিত। এর আগে ব্ল্যাকবেরি ফোনের ডিজাইন ও উৎপাদন বাদ দিয়ে সিকিউরিটি সফটওয়্যার নিয়ে কাজ করবে বলে জানিয়েছিল। 

সূত্র: রয়টার্স, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া