সেলফোন ছবিতে শনাক্ত হবে জীবাণু


নতুন এক ছবি বিশ্লেষণ কৌশলের মাধ্যমে সেলফোনের ছবি ব্যবহার করে রোগবিস্তারি জৈব অণু চিহ্নিত ও শনাক্ত করা যাবে, এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে আইএএনএস।


যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি) -এর বিজ্ঞানীদের বানানো এই ‘হাইপার-স্পেট্রাল ফাসোর’ বিশ্লেষক বা এইচওয়াইএসপি- এ কোনো ছবি অতিক্রমকালে একবারে অনেকগুলো অণু পর্যবেক্ষণ করা সম্ভব হবে।

ইউএসসি-এর বিজ্ঞানী ফ্রান্সিসকো কাটরেল বলেন, “এ থেকে সময়ের সঙ্গে একাধিক লক্ষ্য পর্যবেক্ষণের মাধ্যমে জটিল জীবগুলোর মধ্যে আসলে কী ঘটছে তার ভালো দৃশ্য পাওয়া যাবে।” এমনকি একদিন চিকিৎসকরা সেলফোনে ক্ষত চামড়ার ছবি বিশ্লেষণ করে ক্যান্সার হওয়ার ঝুঁকি নির্ধারণ করতে এইচওয়াইএসপি ব্যবহার করতে সক্ষম হবেন বলেও জানা গেছে এই গবেষণায়।

এই বিষয়ে নিশ্চিত হতে পরবর্তীতে রোগীকে আরও পরীক্ষা করে উপযুক্তভাবে সিদ্ধান্ত নিতে পারবেন চিকিৎসকরা। তা ছাড়াও, গবেষকরা ফ্লুরোসেন্ট ইমেজিং ব্যবহার করে কোষে প্রোটিন এবং অন্যান্য অণু খুঁজতে পারেন।

“ক্লিনিকে ডাক্তার এবং বিজ্ঞানীরা এই ফলাফলে আরও আত্মবিশ্বাসের সঙ্গে দ্রুত তাদের কাজ সম্পাদন করতে সক্ষম হবেন”, নেচার মেথডস- এ প্রকাশিত এই গবেষণায় কারটেল বলেন।