চীনা স্মার্টফোন বাজারে শীর্ষে হুয়াওয়ে


২০১৬ সালের সর্বশেষ প্রান্তিকে চীনে মোট ১৩ কোটি ১৬ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছে।স্মার্টফোন বিক্রিতে শীর্ষে আছে হুয়াওয়ে, এর পরেই অবস্থান নিয়েছে অপ্পো আর ভিভো। 




সিঙ্গাপুরভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস-এর ওই প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী মোট বিক্রি হওয়া স্মার্টফোনের এক তৃতীয়াংশই চীনে হয়েছে।

ক্যানালিস প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে আইএএনএস জানিয়েছে, “২০১৬ সালের চতুর্থ প্রান্তিকে চীনে বিক্রি হওয়া মোট স্মার্টফোনের সংখ্যা ইতিহাসে প্রান্তিক হিসাবে সর্বোচ্চ। পুরো বছরে মোট স্মার্টফোন বিক্রি হয়েছে ৪৭ কোটি ৬৫ লাখ, আর সর্বশেষ প্রান্তিকে সংখ্যাটা ২০১৫ সালের একই সময়ের তুলনায় ১১.৪ শতাংশ বেশি।”

২০১৬ সালে চীনে ৭৬.২ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে হুয়াওয়ে। দ্বিতীয় স্থানে থাকা অপ্পো বিক্রি করেছে ৭৩.২ মিলিয়ন আর ঠিক তার পরের অবস্থানে থাকা ভিভো বিক্রি করেছে ৬৩.২ মিলিয়ন।

ক্যানালিস-এর গবেষণা বিশ্লেষক জেসি ডিং বলেন, “২০১৬ সালে, শীর্ষ তিন প্রতিষ্ঠান নতুন পণ্য বের করা, ‘গো-টু -মার্কেট স্ট্র্যাটেজি’ আর ব্র্যান্ড তৈরিতে প্রতিযোগিতায় ছিল।”

চীনা স্মার্টফোন বাজারে চতুর্থ অবস্থান দখল করেছে শিয়াওমি আর পঞ্চমস্থানে আছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

“২০১৭ সালে হুয়াওয়ে, অপ্পো আর ভিভো’র প্রতিযোগিতা আরও বাড়বে”- এমনটাই পূর্বাভাস দিয়েছেন ডিং।

এদিকে সম্প্রতি বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার-এর হিসাবে জানা যায়, বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারে ২০১৬ সালের শেষ প্রান্তিকে শীর্ষে ছিল অ্যাপল। আইফোন নির্মাতাদের পরে তালিকায় দ্বিতীয়স্থানে ছিল দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং। 

গার্টনার-এর তালিকা অনুযায়ী বিশ্ববাজারে শীর্ষে অ্যাপল আর স্যামসাংয়ের পর যথাক্রমে হুয়াওয়ে, অপ্পো ও বিবিকে স্থান নিয়েছে।