স্মার্টফোন বিক্রি, স্যামসাংকে হটিয়ে শীর্ষে অ্যাপল


আট প্রান্তিকের মধ্যে সর্বশেষ প্রান্তিকে প্রথমবারের মতো স্যামসাংকে পেছনে ফেলে বিশ্বব্যাপী স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষস্থান দখল করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।


বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার-এর সূত্রমতে, ২০১৬ সালের হলিডে সিজনে স্মার্টফোন বিক্রিতে বাজিমাতের মাধ্যমে এই অর্জন করেছে প্রতিষ্ঠানটি।

সেপ্টেম্বর-ডিসেম্বর প্রান্তিকে বড়দিন, শীতকালীন ছুটিসহ বড় একটি ছুটির সময় যায়। এই সময়কে হলিডে সিজন বলা হয়। সাধারণত এ সময়ই পশ্চিম বিশ্বে মানুষের কেনাকাটার ধুম পড়ে আর ব্যবসায় প্রতিষ্ঠানগুলোও বছরের সবচেয়ে বেশি ব্যবসায় এই সময়টায় করে থাকে। ২০১৬ সালে এই প্রান্তিকে স্যামসাংয়ের বাজির ঘোড়া ছিল গ্যালাক্সি নোট ৭। কিন্তু বিস্ফোরণ আর অগ্নিঝুঁকির কবলে পড়ে এই স্মার্টফোনটিকে চিরতরে বাজার থেকে সরিয়ে নিতে বাধ্য হয় দক্ষিণ কোরীয় এই ইলেক্ট্রনিক জায়ান্ট। 

গার্টনার-এর হিসাব মতে, এই প্রান্তিকে অ্যাপল প্রায় ৭৭.০৪ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে আর স্যামসাংয়ের ক্ষেত্রে অংকটা ৭৬.৭৮ মিলিয়ন। সে হিসাবে বিশ্ব স্মার্টফোন বাজারে ১৭.৯ শতাংশ দখলে নিয়েছে অ্যাপল আর স্যামসাংয়ের দখলে আছে ১৭.৮ শতাংশ।

২০১৫ সালে একই প্রান্তিকে বাজারের প্রায় ২১ শতাংশ স্যামসাংয়ের দখলে ছিল বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

অ্যাপল আর স্যামসাং, দুই প্রতিষ্ঠানকেই এই প্রান্তিকে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে, অপ্পো আর বিবিকে’র সঙ্গে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়েছে। 

গার্টনার-এর গবেষণা পরিচালক আনশুল গুপ্তা বলেন, “বৈশ্বিক স্মার্টফোন বিক্রেতাদের মধ্যে দুই নাম্বার স্থান দখলকারীর সঙ্গে নিজেদের পার্থক্যটা কমাতে যাচ্ছে হুয়াওয়ে।”

এ প্রান্তিকে হুয়াওয়ে প্রায় ৪০.৮ মিলিয়ন ফোন বিক্রি করেছে। চলতি বছর জানুয়ারিতে প্রতিষ্ঠানটিতে যুক্তরাষ্ট্রের বাজারে স্মার্টফোন আনার ঘোষণা আনা দেয়। এর ফলে প্রতিষ্ঠানটি দুই বছরের মধ্যে দ্বিতীয় স্থান দখল করবে বলে আশা করছে, জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক ও ভোক্তা ব্যবসায়ের প্রধান নির্বাহী রিচার্ড ইউ।

গার্টনার-এর তালিকা অনুযায়ী বিশ্ববাজারে শীর্ষে থাকা প্রথম পাঁচ স্মার্টফোন বিক্রেতা প্রতিষ্ঠানের ক্রম হচ্ছে- অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে, অপ্পো, বিবিকে।