মুচমুচে সুজির দোসা

 


বিদেশি এবং জনপ্রিয় খাবার দোসা পছন্দ করেন অনেকেই, মাঝে মাঝে তৈরিও করেন। কিন্তু তা তৈরিতে বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয়, দরকার হয় এমন কিছু উপকরণ যা সব সময় বাসায় থাকে না। কিন্তু আজকের এই সুজির দোসা রেসিপিতে দরকার হবে না অন্যরকম কোনো উপকরণ। সারা বছর রান্নাঘরে থাকে, এমন উপকরণেই ঝটপট তৈরি হবে মুচমুচে দোসা। চলুন দেখে নিই প্রণালীটি।


উপকরণ

-   আধা কাপ সুজি

-   দেড় টেবিল চামচ ময়দা

-   দেড় টেবিল চামচ চালের আটা

-   লবণ স্বাদমত

-   দেড় টেবিল চামচ তেল

-   ১ চা চামচ জিরা

-   ৩/৪টি কারি পাতা

-   দেড় টেবিল চামচ ধনেপাতা মিহি কুচি

-   ২ চা চামচ কাঁচামরিচ কুচি

-   সিকি কাপ পিঁয়াজ মিহি কুচি

প্রণালী

১) সুজি, ময়দা, চালের আটা, লবণ এবং এক কাপ পানি একসাথে মিশিয়ে নিন একটি বড় পাত্রে। মসৃণ করে গোলা তৈরি করে নিন। এরপর এটা পাতলা করতে আরো এক কাপ পানি মিশিয়ে নিন।

২) একটি ছোট কড়াইতে তেল গরম করে নিন। গরম তেলে জিরা দিয়ে দিন। জিরা ফুটতে থাকলে আঁচ থেকে নামিয়ে এতে কারি পাতা দিয়ে দিন। এরপর এই তেল ঢেলে দিন সুজির মিশ্রণে। 

৩) মিশ্রণে ধনেপাতা, কাঁচামরিচ এবং পিঁয়াজ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

৪) তাওয়া গরম করে নিন। অল্প তেল মাখিয়ে নিন। একটু পানির ছিটা দিয়ে তা মুছে ফেলুন। এরপর এতে আধা কাপ সুজির গোলা দিয়ে ছড়িয়ে দিন। মুচমুচে হয়ে এলে রোল করে নামিয়ে নিন। বাকি ব্যাটার দিয়ে দোসা তৈরি করে নিন।

চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করুন মুচমুচে সুজির দোসা।

বিদেশি এবং জনপ্রিয় খাবার দোসা পছন্দ করেন অনেকেই, মাঝে মাঝে তৈরিও করেন। কিন্তু তা তৈরিতে বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয়, দরকার হয় এমন কিছু উপকরণ যা সব সময় বাসায় থাকে না। কিন্তু আজকের এই সুজির দোসা রেসিপিতে দরকার হবে না অন্যরকম কোনো উপকরণ। সারা বছর রান্নাঘরে থাকে, এমন উপকরণেই ঝটপট তৈরি হবে মুচমুচে দোসা। চলুন দেখে নিই প্রণালীটি। উপকরণ - আধা কাপ সুজি - দেড় টেবিল চামচ ময়দা - দেড় টেবিল চামচ চালের আটা - লবণ স্বাদমত - দেড় টেবিল চামচ তেল - ১ চা চামচ জিরা - ৩/৪টি কারি পাতা - দেড় টেবিল চামচ ধনেপাতা মিহি কুচি - ২ চা চামচ কাঁচামরিচ কুচি - সিকি কাপ পিঁয়াজ মিহি কুচি প্রণালী ১) সুজি, ময়দা, চালের আটা, লবণ এবং এক কাপ পানি একসাথে মিশিয়ে নিন একটি বড় পাত্রে। মসৃণ করে গোলা তৈরি করে নিন। এরপর এটা পাতলা করতে আরো এক কাপ পানি মিশিয়ে নিন। ২) একটি ছোট কড়াইতে তেল গরম করে নিন। গরম তেলে জিরা দিয়ে দিন। জিরা ফুটতে থাকলে আঁচ থেকে নামিয়ে এতে কারি পাতা দিয়ে দিন। এরপর এই তেল ঢেলে দিন সুজির মিশ্রণে। ৩) মিশ্রণে ধনেপাতা, কাঁচামরিচ এবং পিঁয়াজ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ৪) তাওয়া গরম করে নিন। অল্প তেল মাখিয়ে নিন। একটু পানির ছিটা দিয়ে তা মুছে ফেলুন। এরপর এতে আধা কাপ সুজির গোলা দিয়ে ছড়িয়ে দিন। মুচমুচে হয়ে এলে রোল করে নামিয়ে নিন। বাকি ব্যাটার দিয়ে দোসা তৈরি করে নিন। চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করুন মুচমুচে সুজির দোসা।