ভিন্ন স্বাদের খাবার ডিমের আচার



    আচার কে না পছন্দ করে? আজকাল তো সবকিছুরই আচার হচ্ছে। আমের আচার, জলপাই, চালতা, আমলকি, আমড়া, সজনে ডাটা থেকে শুরু করে বেগুন, পেঁয়াজ, ঢেঁড়স, সবকিছুরই আচার হচ্ছে। কিন্তু যদি বলি ডিমের আচার? শুনতে অবাক লাগলেও খুব মজাদার এই মেক্সিকান খাবারটি কিন্তু তৈরি করা সম্ভব। বাড়িতে আসা অতিথিদের নতুন কিছু দিয়ে আপ্যায়ন করা বা খাবারের ভিন্ন ডেকোরেশনের জন্য ব্যবহার করতে পারেন ডিমের আচার। আসুন তাহলে জেনে নেই  কীভাবে তৈরি করবেন ডিমের আচার।

উপকরণ :

১. ডিম- ১২ টি (ভালো করে সেদ্ধ ও খোসা ছাড়ানো)
২. সাদা ভিনেগার  ৪ কাপ (১ লিটার সমপরিমাণ)
৩. পানি-১ কাপ (২৫০ মিলি)
৪. চিনি- ১ টেবিল চামচ (মিহি চিনি হতে হবে)
৫. আচারের মসলা- ২ চা চামচ (১০ গ্রাম)
৬. লবণ- ১ চা চামচ (৫ গ্রাম)
৭. বড় কাঁচের জার ১ টি।


প্রস্তুত প্রণালি :

প্রথমে ডিমগুলো ভালো করে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ঠাণ্ডা হতে দিন। (ডিমের ভেতরে যেন কাঁচা না থাকে)

একটি পাত্রে ভিনেগার, পানি, চিনি, আচারের মসলা ও লবণ একসাথে রাখুন।

এবার পাত্রটি চুলায় দিয়ে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। নাড়তে থাকুন চিনি না গলা পর্যন্ত। (আপনি চাইলে ছাঁকনি দিয়ে ছেঁকে আচারের মসলা আলাদা করে ফেলতে পারেন)

একটি কাঁচের জারে ডিমগুলো রাখুন তার উপরে গরম তরলটা ঢেলে দিন। জারের মুখ ভালো করে বন্ধ করুন, যেন বাতাস প্রবেশ করতে না পারে। ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন।

খাওার আগে অন্তত ২ দিন ফ্রিজে রাখুন।



স্পাইসি করতে চাইলে :

লিকুইড তৈরি করার জন্য উপরের সব উপকরণের সাথে যোগ করুন। সাথে আস্ত সরিষা, আস্ত ধনিয়া, হলুদ গুড়া, সব ১/৪ চা চামচ। এবং ১০টি লবঙ্গ, ১ টি স্টার আনিস ২টি শুকনো মরিচ, ১টি তেজপাতা, ১ চা চামচ গোলমরিচ। ১ টি মিডিয়াম সাইজ পেঁয়াজ (কুচি করে কাটা)। উপরের নিয়োমেই আবার ডিমের আচার তৈরি করুন।  খাওয়ার আগে ফ্রিজে অন্তত ১ মাস রাখুন।



কিছু টিপস :

ডিমের আচারকে সুন্দর মেজেন্ডা কালার করতে চাইলে ১-২ টুকরা সেদ্ধ বিট জারে ছেড়ে দিন।

যদি হালকা সবুজ কালার চান তবে ১-২ টি মেক্সিকান কাঁচা মরিচ (সবুজ) মাঝখান থেকে কেটে দিন। (যদি ঝাল খেতে না চান তবে মরিচের বিচি ও শিরা কেটে ফেলে দিন। তাজা পালং শাক ভাপে সেদ্ধ করে তারপর কুচি করে কেটে জারে ছেড়ে দিন সুন্দর সবুজ কালার আসবে।

এই আচার বাড়িতে স্ন্যাক্স (হালকা খাবার) হিসেবে রাখতে পারেন।

সালাদ, স্যান্ডউইচ, পাস্তা, নুডুলস ও চপে ব্যবহার করতে পারেন।

আচার কে না পছন্দ করে? আজকাল তো সবকিছুরই আচার হচ্ছে। আমের আচার, জলপাই, চালতা, আমলকি, আমড়া, সজনে ডাটা থেকে শুরু করে বেগুন, পেঁয়াজ, ঢেঁড়স, সবকিছুরই আচার হচ্ছে। কিন্তু যদি বলি ডিমের আচার? শুনতে অবাক লাগলেও খুব মজাদার এই মেক্সিকান খাবারটি কিন্তু তৈরি করা সম্ভব। বাড়িতে আসা অতিথিদের নতুন কিছু দিয়ে আপ্যায়ন করা বা খাবারের ভিন্ন ডেকোরেশনের জন্য ব্যবহার করতে পারেন ডিমের আচার। আসুন তাহলে জেনে নেই কীভাবে তৈরি করবেন ডিমের আচার।