ইরানের ফজর উৎসবে ‘অজ্ঞাতনামা

 


ইরানের খ্যাতনামা ‘ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ যাচ্ছে তৌকীর আহমেদের ছবি ‘অজ্ঞাতনামা’। আগামী ২১ এপ্রিল শুরু হচ্ছে উৎসবটির ৩৫তম আসর। এর প্যানরোমা শাখার জন্য নির্বাচিত হয়েছে ছবিটি।


ঐতিহ্যবাহী এ আয়োজনটি চলবে ২৮ এপ্রিল পর্যন্ত। এর আয়োজক দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়।

তৌকীর জানান, সোমবার সকালে তিনি বিষয়টি জানতে পারেন। তিনি বলেন, ‘‘অজ্ঞাতনামা’ উৎসবটির অফিশিয়াল নির্বাচনে মনোনীত হয়েছে। প্যানরোমা শাখায় এশিয়ান ও ইসলামিক দেশের চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করবে এটি।’’
‘অজ্ঞাতনামা’ ছবির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লেখার পাশাপাশি পরিচালনা করেছেন তৌকীর আহমেদ।

চলচ্চিত্রটির মূল বিষয় গলাকাটা পাসপোর্টের মাধ্যমে তীব্র অভিবাসন সংকট ও মানবেতর জীবন যাপন।

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ এবং শহীদুজ্জান সেলিম। তাদের পাশাপাশি ছিলেন আবুল হায়াত, শাহেদ শরীফ খান, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী সুজন, মোমেনা চৌধুরী, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।



উল্লেখ্য, গত বছর অস্কারের ৮৯তম আসরের জন্য বাংলাদেশ থেকে মনোনীত করা হয়েছিল ‘অজ্ঞাতনামা’। পাশাপাশি গত মে মাসে অনুষ্ঠিত ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে অংশ নিয়েছে চলচ্চিত্রটি। এ ছাড়া ইতালির রোমে অনুষ্ঠিত গাল্ফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে এটি অর্জন করেছে জুরি মেনশন অ্যাওয়ার্ড।

ইরানের খ্যাতনামা ‘ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ যাচ্ছে তৌকীর আহমেদের ছবি ‘অজ্ঞাতনামা’। আগামী ২১ এপ্রিল শুরু হচ্ছে উৎসবটির ৩৫তম আসর। এর প্যানরোমা শাখার জন্য নির্বাচিত হয়েছে ছবিটি। ইরানের খ্যাতনামা ‘ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ যাচ্ছে তৌকীর আহমেদের ছবি ‘অজ্ঞাতনামা’। আগামী ২১ এপ্রিল শুরু হচ্ছে উৎসবটির ৩৫তম আসর। এর প্যানরোমা শাখার জন্য নির্বাচিত হয়েছে ছবিটি।