রাশিয়ায় আইফোনের ‘মূল্য নিয়ন্ত্রণ’ করেছে অ্যাপল

Russia-iPhone-price-controls-Apple 


টেক জায়ান্ট অ্যাপল রাশিয়ার বাজারে কিছু আইফোন মডেল বিক্রির মূল্য নির্দিষ্ট করেছিল। ফেডারেল অ্যান্টি-মনোপলি সার্ভিস (এফএএস) জানিয়েছে, আইফোন ৫ আর আইফোন ৬ সিরিজের

ফোনগুলোর ক্ষেত্রে তাদের নির্ধারণ করা দাম রাখার জন্য ১৬টি বিক্রেতা প্রতিষ্ঠানকে বলেছিল।

তদন্ত চলাকালীন অ্যাপল তাদের পণ্যের দাম নিয়ন্ত্রণের অভিযোগ অস্বীকার করেছিল। সে সময় প্রতিষ্ঠানটি রয়টার্সকে জানিয়েছিল, বিক্রেতারা রাশিয়া ও সারাবিশ্বে তাদের বিক্রি করা অ্যাপল পণ্যের জন্য নিজেরাই দাম ঠিক করেন। এফএএস দাবি করছে, অ্যাপলের রাশিয়া বিভাগ আইফোন ৫সি, ৫এস, ৬, ৬প্লাস, ৬এস আর ৬এস প্লাস এর খুচরা মূল্য পর্যবেক্ষণ করত। সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়, অনুপুযুক্ত দাম প্রতিষ্ঠার ক্ষেত্রে অ্যাপল রাশিয়ান বিভাগ বিক্রেতাদের দাম পরিবর্তনের জন্য ইমেইলও পাঠাত।

তবে নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অ্যাপল এখন আগে থেকে দাম ঠিক করে দেওয়ার চর্চা বন্ধ করেছে।

এদিকে  ২০১৬ সালে মে মাসে গুগল রাশিয়ায় তাদের আধিপত্য খাটিয়ে নিজেদের অ্যাপ আর সেবা গ্রাহকদের উপর চাপিয়ে দেয়ার সত্যতা খুঁজে পেয়ে এফএএস প্রতিষ্ঠানটিকে প্রায় ৬০ লাখ ডলার জরিমানা করে।  

টেক জায়ান্ট অ্যাপল রাশিয়ার বাজারে কিছু আইফোন মডেল বিক্রির মূল্য নির্দিষ্ট করেছিল। ফেডারেল অ্যান্টি-মনোপলি সার্ভিস (এফএএস) জানিয়েছে, আইফোন ৫ আর আইফোন ৬ সিরিজের ফোনগুলোর ক্ষেত্রে তাদের নির্ধারণ করা দাম রাখার জন্য ১৬টি বিক্রেতা প্রতিষ্ঠানকে বলেছিল।