নাক ডাকাকে বলুন চিরবিদায় ৬টি কৌশলে

Say-goodbye-to-6-strategies-nose-dakake 

ফেসবুক আর ইনস্টাগ্রাম ডেটা ব্যবহার করে ডেভলপারদের নজরদারির টুল বানানো বন্ধ করতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক তাদের প্ল্যাটফর্মের নীতি আপডেটের ঘোষণা দিয়েছে। এই নতুন নীতিমালা অনুযায়ী, ডেভেলপাররা প্রতিষ্ঠানের ডেটা ব্যবহার করে কী ধরনের টুল বানাতে চায়, তা ফেসবুকের কাছে প্রকাশ করতে হবে।


প্রতিষ্ঠানটি এক ব্লগ পোস্টে জানায়, এখন থেকে ডেভলপাররা যুক্তরাষ্ট্র থেকে নেওয়া কোনো ডেটা নজরদারি টুল তৈরিতে ব্যবহার করতে পারবে না। আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন (এসিএলইউ) জানায়, ফেসবুকের এপিআই থেকে সংগ্রহ করা ডেটা ব্যবহার করে বেশ কয়েকবার আইন প্রণয়নকারী সংস্থার জন্য নজরদারির টুল বানানো হয়েছে। এ ছাড়া গত বছর অক্টোবরে এসিএলইউ-এর এক প্রতিবেদনে বলা হয়, জিওফিডিয়া নামের নজরদারির সফটওয়্যারে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটার থেকে সংগ্রহ করা ডেটা ব্যবহার করা হয়েছে।

ফেসবুকের গোপনীয়তা কর্মকর্তা রব শার্মান বলেন, ‘আমাদের নীতিকে স্পষ্ট করাই আমাদের উদ্দেশ্য। আগের কয়েক মাস ধরে যেসব ডেভেলপার আমাদের বর্তমান নীতির বাইরে নজরদারির টুল তৈরি করেছে, তাদের বিরুদ্ধে এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

 ঘুমের মধ্যে নাক ডাকা একটি বিরক্তিকর এবং বিব্রতকর সমস্যা। আপাতদৃষ্টিতে এই সমস্যাটাকে মারাত্নক মনে না হলেও, এটি স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। নাক ডাকার এই সমস্যাটি অনেক সময় হৃদরোগের কারণ হয়ে দাঁড়ায়। তাই সময় থাকতে নাক ডাকা নিয়ে সচেতন হওয়া উচিত। রাতারাতি এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। তবে জীবনযাত্রার কিছু পরিবর্তন এবং কিছু কাজ এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পাবার কিছু উপায় নিয়ে আজকের এই ফিচার।

১। অলিভ অয়েল

অলিভে অয়েলের অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান রেসপিরাটরির টিস্যু ক্লিয়ার করে বাতাস চলাচল সহজ করে। ঘুমাতে যাওয়ার আগে দুই বা তিন চামচ অলিভ অয়েল পান করুন। এছাড়া আধা চা চামচ অলিভ অয়েল এবং মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন।

২।  পিপারমেন্ট

এক গ্লাস পানিতে এক বা দুই ফোঁটা পিপারমেন্ট অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে কুলকুচি করুন কিছুক্ষণ। এটি রাতে ঘুমাতে যাওয়ার আগে করুন। এটি প্রতিদিন করুন। নাক বন্ধ থাকার কারণে নাক ডাকা সমস্যা দেখা দিলে গরম পানিতে কয়েক ফোঁটা পিপারমেন্ট অয়েল দিয়ে দিন। এটি দিয়ে শ্বাস গ্রহণ করুন। নাকের দুই পাশে পিপারমেন্ট অয়েল ম্যাসাজ করতে পারেন।

৩। এলাচ

এলাচের থাকা উপাদান বন্ধ নাক খুলে দিয়ে বাতাস চলাচল সহজ করে দেয়। আধা চা চামচ এলাচ গুঁড়ো এক গ্লাস কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগে এটি পান করুন। এটি প্রতিদিন পান করুন।

৪। হলুদ

হলুদের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিবায়োটিক উপাদান ইনফ্লামেশন দূর করে দেয়। দুধের সাথে হলুদ মিশিয়ে পান করুন। এই পানীয়টি নাক ডাকা কমানোর সাথে সাথে ভাল ঘুমের সাহায্য করে। এক গ্লাস কুসুম গরম দুধের সাথে দুই চা চামচ হলুদের গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এটি ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগে পান করুন। এটি প্রতিদিন পান করুন।

৫। রসুন

এক গ্লাস পানিতে এক বা দুই চামচ রসুন কুচি মিশিয়ে নিন। এটি প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে পান করুন। এছাড়া রাতের খাবারে রসুন রাখতে পারেন।

৬। মধু

এক গ্লাস কুসুম গরম পানিতে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এটি প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। এছাড়া মধু দিয়ে চা তৈরি করে সেটি পান করতে পারেন।

ফেসবুক আর ইনস্টাগ্রাম ডেটা ব্যবহার করে ডেভলপারদের নজরদারির টুল বানানো বন্ধ করতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক তাদের প্ল্যাটফর্মের নীতি আপডেটের ঘোষণা দিয়েছে। এই নতুন নীতিমালা অনুযায়ী, ডেভেলপাররা প্রতিষ্ঠানের ডেটা ব্যবহার করে কী ধরনের টুল বানাতে চায়, তা ফেসবুকের কাছে প্রকাশ করতে হবে।