স্পাইসি গ্রেভি চিকেন

স্পাইসি গ্রেভি চিকেন
 

চিকেন আমাদের সবারই পছন্দ। পরিচিত একটু ভিন্নতা আনলে, রান্নায় এমন কিছু নিয়ে আসেন যাতে আপনার খাবারের রুচি বাড়িয়ে দেবে। তাই আমাদের আজকের আয়োজন স্পাইসি গ্রেভি চিকেন। এই খাবারটি আপনি ভাত, পোলাও, রুটি, নান, পোলাওয়ের সাথে খেতে পারবেন। বাসায়  খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে রান্না করবেন সুস্বাদু এই খাবার।


উপকরণ :


মুরগীর মাংস ১ কেজি

প্রায় ৪০০ গ্রাম টকদই

৪ টেবিল চামচ পেঁয়াজ বাটা

৪ চা চামচ আদা-রসুন বাটা

৩ চা চামচ মরিচ গুঁড়ো

১ চা চামচ হলুদ গুঁড়ো

২ চা চামচ ঘি



সরিষার তেল স্বাদমতো (ইচ্ছে হলে সয়াবিন তেল ব্যবহার করতে পারেন)

১ চা চামচ জিরা গুঁড়ো

লবণ স্বাদমতো

আধা চা চামচ চিনি

শুকনো মরিচ ৫/৬টি

ধনে পাতা কুচি (ইচ্ছা)

প্রনালি :


একটি বাটিতে টকদই, চিনি, লবণ, শুকনো মরিচ গুঁড়ো ২চা চামচ একসাথে মিশিইয়ে ভালো করে ফেটিয়ে আলাদা করে রাখুন।

একটি প্যানে তেল গরম করুন, এতে দিন পেঁয়াজ বাটা। হালকা লালচে হয়ে এলে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো ও বাকি মরিচগুঁড়ো দিয়ে মসলা কষে নিন।

মসলা কষে এলে এতে কেটে ধুয়ে রাখা মুরগীর মাংস দিয়ে দিন। ও খানিকক্ষণ কষিয়ে নিন। অল্প একটু ঝোল দিয়ে মাংস রান্না করতে থাকুন। 



মুরগীর মাংস প্রায় সেদ্ধ হয়ে এলে এতে ফেটে রাখা দইয়ের মিশ্রণ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে ঝোল প্রায় মাখা মাখা হয়ে এলে আগুনের আঁচ থেকে নামিয়ে রাখুন।

আরেকটি প্যানে ঘি দিয়ে গরম করে এতে শুকনো মরিচ দিয়ে খানিকক্ষণ ভেজে নিন। তারপর এটি মাংসের উপর ছড়িয়ে দিয়ে উপরে ছিটিয়ে দিন জিরা গুঁড়ো ও ধনে পাতা। অথবা ভাজা সাদা তিল ছিটিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ২ মিনিট। ব্যস, এবার পরিবেশন করুন মুরগীর মাংসের একেবারে ভিন্ন স্বাদের ‘স্পাইসি গ্রেভি চিকেন’।

চিকেন আমাদের সবারই পছন্দ। পরিচিত একটু ভিন্নতা আনলে, রান্নায় এমন কিছু নিয়ে আসেন যাতে আপনার খাবারের রুচি বাড়িয়ে দেবে। তাই আমাদের আজকের আয়োজন স্পাইসি গ্রেভি চিকেন। এই খাবারটি আপনি ভাত, পোলাও, রুটি, নান, পোলাওয়ের সাথে খেতে পারবেন। বাসায় খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে রান্না করবেন সুস্বাদু এই খাবার।