ব্ল্যাক হেডস দূর করবে এই ৫টি পিল অফ মাস্ক


ব্ল্যাক হেডস ত্বকের অন্যতম সমস্যা। সাধারণত নাক এবং ঠোঁটের চারপাশে ব্ল্যাক হেডস দেখা দেয়। লোমকূপে তেলব্যাকটেরিয়া ও মৃত কোষ বন্ধ হওয়ার ফলে ব্ল্যাক হেড দেখা দেয়।  ব্ল্যাক  হেডস দূর করতে পিল অফ মাস্ক বেশ কার্যকর। এটি ত্বক থেকে ব্ল্যাক হেডস দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। এমন কি ত্বকের কালো দাগ দূর করতেও এটি বেশ কার্যকর। ঘরোয়াভাবে তৈরি করতে পারেন এই পিল অফ মাস্কগুলো।
১। দুধ এবং মধুর মাস্ক
কুসুম গরম দুধ এবং মধু একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। বিশেষ করে নাক, ত্বক যেখান ব্ল্যাক হেডস রয়েছে সেখানে ব্যবহার করুন। এই মিশ্রণের উপর তুলোর স্ট্রিপ ব্যবহার করুন। ২০ মিনিট পর এটি সরিয়ে ফেলুন। পানি দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজ ব্যবহার করুন।
২। কমলার খোসার মাস্ক
কমলার খোসা ব্ল্যাকহেডস দূর করে দেয়। কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। শুকনো কমলার গুঁড়োর সাথে কিছু পরিমাণ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি  ব্ল্যাক হেডস দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।
৩। ডিমের সাদা অংশ
ডিমের কুসুম থেকে সাদা অংশ আলাদা করে নিন। এবার সাদা অংশটুকু সম্পূর্ণ মুখে বিশেষ করে ব্ল্যাক হেডসের স্থানে লাগিয়ে নিন। ডিমের সাদা অংশের উপর টিস্যু পেপার দিয়ে চাপুন কিছুক্ষণ। এরপর আবার ডিমের সাদা অংশ দিন। শুকানোর জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে টিস্যু পেপার তুলে ফেলুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
৪। ডিম এবং লেবুর রস
ডিমের সাদা অংশের সাথে লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি ব্ল্যাক হেডসের উপর লাগিয়ে নিন। এর উপর টিস্যু পেপার রাখুন। তার উপর লেবু এবং মধুর মিশ্রণটি আবার দিয়ে দিন। এখন অপেক্ষা করুন। শুকিয়ে গেলে টিস্যু আলতে করে তুলে ফেলুন। এটি ত্বক থেকে ব্ল্যাক হেডস দূর করে দেয়।
৫। ডিমের কুসুম এবং জেলোটিন
ডিমের সাদা অংশের মতো ডিমের কুসুমও ব্ল্যাক হেডস দূর করতে বেশ কার্যকর। ডিমের কুসুমের সাথে সামান্য পরিমাণ জেলোটিন এবং দুধ মেশান। এই মিশ্রণটি অল্প আঁচে গরম করুন। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে এটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে মাস্কটি ত্বক থেকে তুলে ফেলুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
সূত্র: রিমিডিস এন্ড হার্ব