কম দামে সাওমির চমক রেডমি ৪এ


জিয়াওমির স্মার্টফোন মানেই প্রযুক্তিপ্রেমীদের কাছে বহু প্রতীক্ষিত কোনো বস্তু। চীনের এই বিখ্যাত ব্র্যান্ড গোটা দুনিয়ায় তাদের প্রযুক্তিপণ্যকে জনপ্রিয় করে তুলতে সমর্থ হয়েছে। বিশেষ করে এর রেমডি সিরিজের ফোনগুলো তো দামের তুলনায় অনেকের কাছে বিশ্বসেরা তকমা পেয়েছে। সম্প্রতি জিয়াওমি রেডমি ৪এ স্মার্টফোনটি মুক্তি পেয়েছে ভারতভিত্তিক বাজারে। এর আগে গত বছেরর নভেম্বর থেকেই চীনের বাজার মাতিয়েছে এ ফোন।
প্রথম দর্শনেই ক্রেতাদের মাঝে গ্রহণযোগ্যতা পেয়েছে বরাবরের মতো। দেখতে অভিজাত। ভারতের বাজারে দাম ধরা হয়েছে ৫৯৯৯ রুপি। বাংলাদেশের বাজারে এর দাম পড়বে ৯৯০০ টাকার মতো। কিছুটা হেরফের হতে পারে।
এর বাক্সের ওপর কেবলমাত্র '৪এ' লিখা রয়েছে। ভারতের বাজারে 'মেড ইন ইন্ডিয়া' ট্যাগ লাগানো রয়েছে বাক্সে। মাইক্রো-ইউএসবি ডেটা ক্যাবল এবং চার্জিং অ্যাডাপ্টার রয়েছে ভেতরে। মন খারাপের বিষয়টি হলো, এর সঙ্গে কোনো এয়ারফোন দেওয়া হয়নি।
তবে কম মূল্যের এ ফোনে দামের তুলনায় অনেক বেশি স্পেসিফিকেশন জুড়ে দেওয়া হয়েছে। আছে ৫ ইঞ্চি পর্দা। রয়েছে এমআইইউআই ৮-ভিত্তিক অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমেলো। ইন্টারফেস অন্যান্য রেডমি ফোনগুলোর মতোই।
১.৪ গিগাহার্টজ কোয়াড-কোর স্ন্যাপড্রাগন ৪২৫ প্রসেসরে গতি দেবে ২ জিবি র‍্যাম। দুটো সিম ব্যবহার করা যাবে। মাইক্রোএসডি কার্ডও রয়েছে।
পেছনে পিডিএএফ যুক্তি ১৩ মেগাপিক্সেল ক্যামেরা আছে। এতে আরো যোগ হয়েছে ৫ লেন্স সিস্টেম এবং এফ/২.২ অ্যাপারচার। সামনের ক্যামেরাটি ৫ মেগাপিক্সেলের। অভ্যন্তরে ১৬ জিবি স্টোরেজ যা মাইক্রোএসডি কার্ডের বদৌলতে ১২৮ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। দ্রুত চার্জিং ব্যবস্থায় চার্জ নেবে এর ৩১২০এমএএইচ শক্তির ব্যাটারি। এত কম দামে এর চেয়ে ভালো আর কী হতে পারে?