নন-ব্র্যান্ড ও পুরাতন জিনিসের কেনাকাটায় কাজে আসবে ৭টি টিপস


যেকোনো জিনিস কেনার ক্ষেত্রে  সাধারণত ব্র্যান্ডকে গুরুত্ব দেওয়া হয়। আমরা যেকোনো পণ্যের মানদন্ড বিচার করে থাকি তার ব্র্যান্ড ভ্যালু ও নতুনত্ব দিয়ে। কিন্তু কিছু জিনিস আছে যার মান ব্র্যান্ড ভ্যালুর উপর নির্ভর করে না। নতুন না পুরানো, সেটাতেও ব্যবহারিতার পরিবর্তন হয় না। এই জিনিসগুলো ব্র্যান্ডের কিনতে গিয়ে টাকা খরচ করার আগে একবার ভাবুন। আর চলুন, জেনে নিই কিছু টিপস। 
১। ব্যায়ামের জিনিস
ব্যায়ামের জিনিসপত্র যেমন ট্রেডমিল, এলিপটিক্যালস এবং ডাম্ববেলস এই ধরনের ব্যায়ামের জিনিসপত্রগুলো নতুন বা ব্র্যান্ডের কেনার পরিবর্তে ব্যবহৃত বা পুরাতন কিনতে পারেন। কেনার আগে ভালো করে পরীক্ষা করে নিন জিনিসটি চালু আছে কিনা। অনেক সময় বিভিন্ন জিমে পুরতান পণ্য বিক্রি করা হয়, এই পণ্যগুলো কিনতে পারেন। এটি নতুন পণ্যের মতো কাজ করবে।
২। লাইফটাইম ওয়ারেন্টি দেওয়া কিছু কিনবেন না 
যে সকল পণ্যের লাইফ টাইম ওয়ারেন্টি থাকে সেগুলো কেনা থেকে বিরত থাকুন।  যে সকল কোম্পানি লাইফ টাইম ওয়ারেন্টিতে পণ্য বিক্রি করেন বেশির ভাগ সময় তাদের পণ্য মেরামত করে আবার আপনাকে ফেরত দিয়ে থাকেন নতুন পণ্য দেওয়ার পরিবর্তে। তাই লাইফ টাইম ওয়ারেন্টিতে পণ্য না কেনাই ভালো।  আর মনে রাখবেন কোনোকিছুর লাইফটাইম ওয়ারেন্টি হতে পারে না।
৩। হ্যান্ড টুল
হাতুড়ি, রেঞ্চ, অথবা অন্য যেকোনো যন্ত্রপাতি নির্ভাবনায় পুরাতন কিনতে পারেন। এইগুলো ব্র্যান্ডের  কেনারও প্রয়োজন নেই। তবে পুরাতন বা ব্যবহৃত জিনিস কেনার আগে খেয়াল রাখবেন যন্ত্রপাতিগুলো যেনো জং ধরা না হয় এবং ব্যবহারের যোগ্য হয়।
৪। টেক গ্যাজেট
গ্যাজেট পুরাতন বা ব্যবহৃত কেনাটা মাঝে মাঝে ঝুঁকিপূর্ণ হতে পারে। তবে বর্তমান সময়ে প্রতিনিয়ত নতুন নতুন মডেল আবিষ্কার হওয়ার কারণে এই ঝুঁকি কমে গেছে অনেকখানি। তাই পুরাতন ফোন, ল্যাপটপ কিংবা ডেস্কটপ কিনতে পারেন অনায়াসে। তবে যেকোনো পুরাতন জিনিস কেনার আগে অব্যশই যাচাই বাছাই করে নিবেন।
৫। খেলাধুলার জিনিসপত্র
বিভিন্ন খেলাধুলার জিনিসপত্র যেমন ক্রিকেট ব্যাট, বল, গলফ খেলার ব্যাট ইত্যাদি ব্র্যান্ডের না কিনে যেকোনো লোকাল কিনতে পারেন। এমনকি বাচ্চার জন্য খেলাধুলার ব্যবহৃত জিনিসও কিনতে পারেন।  খেলোয়াড়দের জন্য অবশ্য আলাদা হিসাব।
৬। সাইকেল
ব্র্যান্ডের সাইকেলের দাম অনেক বেশি হয়ে থাকে। ব্র্যান্ডের সাইকেলের পরিবর্তে সাধারণ কোনো সাইকেল কিনতে পারেন। এমনকি একটি ভালো কন্ডিশনের পুরাতন সাইকেলও কিনতে পারেন।
৭। বাদ্যযন্ত্র
বাদ্যযন্ত্রটি আপনি নন-ব্র্যান্ডের কিনতে পারেন।  বাদ্যযন্ত্রের ক্ষেত্রে সৌখিন হলে পছন্দের ব্র্যান্ডের বাদ্যযন্ত্র কিনতে পারেন। তবে নন-ব্র্যান্ডের বাদ্যযন্ত্র দিয়েও আপনি একই কাজ করতে পারবেন যদি না পেশাদার মিউজিশিয়ান হয়ে থাকে।