চুলে মেহেদি দেয়ার আগে এই কাজগুলো করছেন তো?

 


 চুলে মেহেদি ব্যবহার করা খুব সাধারণ একটি ঘটনা। চুল পড়া বন্ধ করা থেকে শুরু করে চুলের গোড়া মজবুত করতে মেহেদির জুড়ি নেই। কিন্তু মেহেদি চুলে দেয়ার আগে কিছু নিয়ম আছে  যা অবশ্যই পালনীয়। অনেক সময় এই নিয়ম না মানার কারণে মেহেদির সঠিক ফল পাওয়া সম্ভব হয় না। চুলে মেহেদি দেয়ার আগে করুন কিছু কাজ, যা মেহেদির সম্পূর্ণ গুণকে কাজে লাগাবে। আসুন তাহলে জেনে নিন চুলে মেহেদি দেয়ার কিছু টিপস।


১। মাথায় তালুতে কোনো ইনফেকশন

চুলে মেহেদি ব্যবহারে আগে ভালো করে দেখে নিন মাথার তালুতে কোনো ইনফেকশন আছে কিনা। মাথার তালুতে কোনো ইনফেকশন থাকলে মেহেদি না দেয়াই ভালো।  তাই ইনফেকশন ভালো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ইনফেকশন ভালো হওয়ার পর চুলে মেহেদি ব্যবহার করুন।

২। ভ্যাসলিনের ব্যবহার

চুলে মেহেদি দেয়ার সময় কপাল, কানের আশেপাশে মেহেদি লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই কপালে, কানের আশেপাশে ভ্যাসলিন লাগিয়ে নিন। এতে করে শরীরে অন্যান্য অংশগুলোতে মেহেদি রং লাগবে না।

৩। লেবুর রসের ব্যবহার নয়

অনেকেই মেহেদির প্যাকে লেবুর রস ব্যবহার করে থাকেন। কিন্তু মেহেদিতে লেবুর রস ব্যবহার করা উচিত নয়। লেবুর রসে অ্যাসিড আছে যা চুলকে শুষ্ক করে দেয়। লেবুর রসের পরিবর্তে আপনি চায়ের লিকার বা কফি ব্যবহার করতে পারেন। এটি মেহেদির রং আরও গাঢ় করবে।

৪। চুল কালার করা থাকলে

আপনি যদি চুল রং করে থাকেন, তবে মেহেদি লাগাবেন না। কেমিক্যাল রং  এবং মেহেদি রং দুটি মিশে আপনার চুলের ক্ষতি করতে পারে। এমনকি চুল পড়া বেড়ে যেতে পারে। চুলে রং করার ৬ মাস পর মেহেদি লাগাবেন।

৫। লেবুর রসের ব্যবহার

অনেকেই মেহেদির প্যাকে লেবুর রস ব্যবহার করে থাকে। কিন্তু মেহেদিতে লেবুর রস ব্যবহার করা উচিত নয়। লেবুর রসে এসিড আছে যা চুলকে শুষ্ক করে দেয়। লেবুর রসের পরিবর্তে আপনি চায়ের লিকার বা কফি ব্যবহার করতে পারেন। এটি মেহেদির রং আরও গাঢ় করবে। মেহেদির পেস্ট ঘন করার জন্য চিনি ব্যবহার করতে পারেন।

৬। চুল রুক্ষ করে তোলে

অনেকেই বলে মেহেদি চুল রুক্ষ করে থাকে। হ্যাঁ, আপনার মাথার তালু রুক্ষ হলে মেহেদি চুল রুক্ষ করে তুলবে। তাই মেহেদির প্যাকের সাথে তেল, টকদই ব্যবহার করুন। কিংবা মেহেদি লাগিয়ে শ্যাম্পু করে মাথায় তেল লাগান।

৭। সময় দিন

মেহেদি লাগিয়ে সাথে সাথে চুল ধুয়ে ফেলবেন না। কমপক্ষে ২ ঘন্টা অপেক্ষা করুন। এতে মেহেদির রং চুলে ভালভাবে বসবে। তাই হাতে সময় নিয়ে চুলে মেহেদি লাগান।

চুলে মেহেদি ব্যবহার করা খুব সাধারণ একটি ঘটনা। চুল পড়া বন্ধ করা থেকে শুরু করে চুলের গোড়া মজবুত করতে মেহেদির জুড়ি নেই। কিন্তু মেহেদি চুলে দেয়ার আগে কিছু নিয়ম আছে যা অবশ্যই পালনীয়। অনেক সময় এই নিয়ম না মানার কারণে মেহেদির সঠিক ফল পাওয়া সম্ভব হয় না। চুলে মেহেদি দেয়ার আগে করুন কিছু কাজ, যা মেহেদির সম্পূর্ণ গুণকে কাজে লাগাবে। আসুন তাহলে জেনে নিন চুলে মেহেদি দেয়ার কিছু টিপস।